ksrm

বাংলার সময়নির্ধারিত সময়ের পরেও রাজশাহী-নাটোরের বাগান থেকে আম নামছে না

সাইফুর রহমান রকি

fb tw
somoy
প্রশাসনের বেঁধে দেয়া সময় পার হলেও রাজশাহী ও নাটোরের বাগানগুলো থেকে ভাল জাতের আম নামানো হয়নি। তবে দেশ সেরা আমের জেলা চাঁপাইনবাবগঞ্জের প্রশাসন আম বাগান মালিকদেরকে সুবিধা অনুযায়ী বাজারজাত করার জন্য বলেছে। বাগান মালিকদের সাথে সমন্বয় না করে তড়িঘড়ি করে আম তারিখ তারিখ নির্ধারণ করায় এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে অভিযোগ ব্যবসায়ীদের। তবে ফল গবেষকের দাবি, সবার সাথে আলোচনা করেই প্রশাসন সিদ্ধান্ত নেয় বলে জানান।
রাজশাহী জেলার সবচে বড় বানেশ্বর আম হাট একদম ফাঁকা। আম ওঠেনি চাঁপাইয়ের কানসাট ও নাটোর বাজারেও। অথচ তড়িঘড়ি করে প্রশাসন নাটোরে ১৪ ও রাজশাহীতে ১৫ মে আম নামানোর সিদ্ধান্ত নেয়। নওগাঁয় ২৪ মে গাছ থেকে আম নামানোর কথা রয়েছে। এ অঞ্চলের বাগান মালিক ও ব্যবসায়ীরা বলছেন, মৌসুমের প্রথম ভাল জাতের আম গোপালভোগ এখনও পরিপক্ব না হওয়ায় গাছ থেকে নামাননি তারা। আর বাজার ঘুরে আমের দেখা পাচ্ছেন না দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা আড়ৎদার ও ব্যবসায়ীরা।
এ অবস্থার জন্য প্রশাসনের সমন্বয়হীনতাকে দায়ী করেছেন আম ব্যবসায়ীরা। তবে জেলা প্রশাসন সবার সাথে সমন্বয় করেই এমনটা করেছে বলে জানান রাজশাহী ফল গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো আলিম উদ্দিন।
এবার রাজশাহীতে ১৭ হাজার ৪৬৫ হেক্টর জমির বাগানে ২ লাখ ১৩ মেট্রিক টন, চাঁপাইয়ে ২৬ হাজার হেক্টর জমিতে ৩ লাখ মেট্রিক টন, নওগাঁয় ১৮ হাজার ৬৬৩ হেক্টর জমিতে ২ লাখ ৭৫ হাজার মেট্রিক টন এবং নাটোরে ৪ হাজার ৮৫০ হেক্টর জমির বাগানে ৬৫ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop