ksrm
JoyBD odhikarnews sonargaonuniversity niet

প্রবাসে সময়ব্রিটেনে আতঙ্কে বাংলাদেশি মুসল্লিরা, মসজিদের বাড়তি নিরাপত্তা

সোয়েব কবীর

fb tw gp
বিগত কয়েক বছর ধরে রমজানের সময় ব্রিটেনের মুসল্লিদের একটু বাড়তি আতঙ্কের মধ্যে থাকতে হয়। ২০১৭ সালে লন্ডনের ফিন্সবারী মসজিদে সন্ত্রাসী হামলার ঘটনায় এক বাংলাদেশি নিহত, বার্মিংহামে এক রাতেই পাঁচটি মসজিদে হামলা এবং সবশেষ গত ৯ মে পূর্ব লন্ডনে তারাবীহ'র নামাজের সময় গুলি বর্ষণের ঘটনায় আতঙ্কের মাত্রা বাড়িয়েছে। রমজান মাস উপলক্ষে পুরো ব্রিটেনের পাশাপাশি পূর্ব লন্ডনেও নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা।
ব্রিটেনের বাংলাদেশিদের উপর বর্ণবাদী সংগঠনগুলো বেশ কয়েক বছর ধরেই নানা ধরণের হুমকি দিয়ে আসছে। সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডে মসজিদের হামলার পর ব্রিটেনের বাংলাদেশিরাও নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসে প্রতিটি মসজিদে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
বিশেষ করে রমজানের সময় যেন মুসল্লিরা কোনো প্রকার হামলা কিংবা বর্ণবাদী আক্রমণের শিকার না হয় সে জন্য বিশেষ পুলিশ মোতায়েন করেছে লন্ডন মেট্রোপলিটন পুলিশ।
টাওয়ার হ্যামলেটস বারা কমান্ডার চীফ সুপারিন্ডেন্ট অব পুলিশ স্যু উইলিয়ামস বলেন, 'নিউজিল্যান্ড এবং শ্রীলঙ্কার হামলার পর থেকে আমাদের জনগণকে রক্ষার জন্য আমরা আরো কার্যকরী পদক্ষেপ নিয়েছি। যেকোনো হামলা প্রতিহত করতে লন্ডন পুলিশ প্রস্তুত।'
পূর্ব লন্ডনের সবচেয়ে বেশি মসজিদ রয়েছে বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস এলাকায়। এখানকার ইস্ট লন্ডন মসজিদে এক সাথে আট হাজারের অধিক মুসল্লি তারাবীহ'র নামাজ আদায় করেন। রমজান উপলক্ষে মসজিদের শতাধিক স্বেচ্ছাসেবী রয়েছেন, যারা নামাজের সময় বাইরে নিরাপত্তা ব্যবস্থা নিয়ন্ত্রণ করছেন।
গত ৯ মে লন্ডনের ইলফোর্ডের একটি মসজিদে তারাবির নামাজ চলাকালীন মুখোশ পরিহিত এক অস্ত্রধারী হামলার চেষ্টা চালিয়েছিল। মুসল্লিরা তখনই ধাওয়া দিলে অস্ত্রধারী ওই হামলাকারী ফাঁকা গুলি ছুঁড়ে পালিয়ে যায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop