পশ্চিমবঙ্গবিশ্বভারতীর ভিসিকে সারারাত ঘেরাও করে রাখলো শিক্ষার্থীরা

সুব্রত আচার্য

fb tw
somoy
বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য মাত্রাতিরিক্ত ফি বৃদ্ধির প্রতিবাদে বিশ্বভারতীর সাধারণ ছাত্রছাত্রীদের আন্দোলন শুরু হয়েছে। এরই অংশ হিসাবে মঙ্গলবার (২১ মে) রাতে বিশ্ববিদ্যালয়ের ভিসি বিদ্যুৎ চক্রবর্তীকে আটকে রাখা হয় সারারাত।
তবে বুধবার (২২ মে) সকালে সাংবাদিকদের ভিসি বলেছেন, ছাত্রদের আন্দোলনের পরই ফি কমানো হয় এবং যারা ফি দিয়েছেন তাদের সেই বর্ধিত টাকার অংশ একাডেমিক খরচের সঙ্গে যুক্ত করে দেওয়া হবে। কিন্তু তাতেও ছাত্র-ছাত্রীরা শোনেননি।
জানা গিয়েছে, আন্দোলনের সূত্রপাত ১৪ মে থেকে। বিশ্বভারতীতে ভর্তির জন্য  ৮ মে দেওয়া নোটিশ অনুযায়ী ফি বৃদ্ধি হয়েছে মাত্রাতিরিক্ত। এরই প্রতিবাদে ১৪ তারিখ আন্দোলনে নামে বিশ্বভারতীর শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, বিশ্বভারতী কর্তৃপক্ষ বিদেশি শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে এবার দশ গুণ ফি বৃদ্ধি করেছে। এছাড়া, অন্যান্য শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রেও কয়েক গুণ ফি বৃদ্ধি করেছে কর্তৃপক্ষ। হঠাৎ করে ভর্তির ফি এতো বেশি বাড়ানো হল কেন, প্রশ্ন তোলেন তারা।
বিশ্বভারতীতে স্নাতক স্তরে ভর্তির ফি এক হাজার টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ২ হাজার টাকা। স্নাতকোত্তর স্তরে পনেরোশ' টাকা ফি বাড়িয়ে করা হয়েছে ৩ হাজার টাকা। এছাড়া সার্কভুক্ত দেশগুলির বিদেশি শিক্ষার্থীদের ভর্তির ফি করা হয়েছে ৫ হাজার টাকা। অন্যান্য বিদেশি শিক্ষার্থীদের ভর্তি ফি দশ গুণ বাড়িয়ে ১০ হাজার টাকা করা হয়েছে।
মঙ্গলবার রাতে শিক্ষার্থীরা ডেপুটেশন জমা দেওয়ার উদ্দেশ্যে বিশ্বভারতীর সেন্ট্রাল অফিসে গেলে বিশ্বভারতীর নিরাপত্তারক্ষীদের দ্বারা বাধাপ্রাপ্ত হয়।
মধুমিতা সাহা নামের এক ছাত্রী জানান, যতক্ষণ আনুষ্ঠানিকভাবে বর্ধিত ফি প্রত্যাহারের নোটিস ইস্যু না করা হবে ততক্ষণ আন্দোলন অব্যাহত থাকবে। একই দাবি জানালেন ভাবনা রায় বলে আরেক আন্দোলনকারী ছাত্রীও।
শিক্ষার্থীরা বলেন, মেধা বিক্রির এই প্রক্রিয়া বন্ধ না হলে আগামী দিনে আমাদের তৈরি ঐক্যমঞ্চের মাধ্যমে সাধারণ ছাত্রছাত্রীদের নিয়ে আন্দোলনের পরবর্তী রূপরেখা তৈরি হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop