আন্তর্জাতিক সময়ক্ষমতায় ফিরছে বিজেপি?

সুব্রত আচার্য

fb tw
কঠোর নিরাপত্তায় চলছে ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনা। প্রথম তিন ঘন্টার ফলাফল দেখে ধারণা করা হচ্ছে আবার ক্ষমতায় ফিরতে চলেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার। আর দ্বিতীয় বারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন নরেন্দ্র মোদী। 
এখনও পর্যন্ত ৫৪২ আসনের মধ্যে ৩২৯ আসনে এগিয়ে এনডিএ, ইউপিএ ১০৬ এবং অন্যান্যরা ১০২। ভারতীয় গণমাধ্যম সূত্রে এই আভাস পাওয়া যাচ্ছে। চূড়ান্ত ফলাফল জানতে বিকেল গড়িয়ে যেতে পারে। 
অন্যদিকে, পশ্চিমবঙ্গের ৪২ আসনে ২৪ টিতে এগিয়ে তৃণমূল, বিজেপি ১৬, কংগ্রেস ২ আসনে এগিয়ে আছে। এখনো কোনো আসন পায়নি বামফ্রন্ট।
সর্বভারতীয় ক্ষেত্রে এগিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, বিজেপি সভাপতি অমিত শাহ। অন্যদিকে পশ্চিমবঙ্গের ক্ষেত্রে তৃণমূলের তারকা দুই প্রার্থী মিমি চক্রবর্তী, নুসরাত জাহান, দেব এগিয়ে রয়েছেন এবং পিছিয়ে গেছেন দলটির আরেক তারকা প্রার্থী মুনমুন সেন।
বাবুল সুপ্রিয় এগিয়ে রয়েছেন, পিছিয়ে আছেন বর্ষীয়ান তৃণমূল নেতা সুব্রত মুখার্জি, তৃণমূলের অভিনেত্রী প্রার্থী শতাব্দী রায় পিছিয়ে আছেন। উত্তর কলকাতা থেকে এগিয়ে আছেন সুদীপ বন্দ্যোপাধ্যায়।
এদিকে, ইতোমধ্যে জয়োৎসবের আয়োজন শুরু করে দিয়েছে বিজেপি। সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে জানানো হবে বিশাল সংবর্ধনা। 
স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয় ভোট গণনা। ১৭তম লোকসভা নির্বাচনে ৬শ' ৭০টি দলের ৮ হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৯০ কোটির মধ্যে ভোট দিয়েছেন ৬০ কোটি ৩ লাখ ভোটার।
১১ এপ্রিল ভোট শুরু হয়ে শেষ হয় ১৯ মে। ৫শ' ৪৩টি আসনের মধ্যে ৫শ' ৪২টি আসনে নির্বাচন হয়েছে। সরকার গঠনের জন্য প্রয়োজন ২শ' ৭২ আসন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop