বাংলার সময়পিরোজপুরে গড়ে উঠেছে অনুমোদনহীন অসংখ্য করাত কল

জিয়াউল হক

fb tw
somoy
মনিটরিং না থাকায় কোনো নিয়ম নীতি না মেনেই পিরোজপুরের বিভিন্ন এলাকায় গড়ে উঠেছে অসংখ্য করাত কল। এতে একদিকে পরিবেশগত দিক দিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে সাধারণ মানুষ। অন্যদিকে করাত কলের মালিকরা অবৈধভাবে দখল করছে সরকারি জমি। আর এ চিত্র পিরোজপুরের সবকটি উপজেলার। 
ভৌগোলিক কারণেই পিরোজপুরের প্রায় সবগুলো উপজেলায়ই প্রচুর পরিমাণে স্থানীয় প্রজাতির বিভিন্ন গাছ জন্মে। আর নিজেদের প্রয়োজনে বাণিজ্যিক কিংবা ব্যক্তিগতভাবে এসব গাছ ব্যবহার করেন স্থানীয় মানুষ। গাছগুলোকে ব্যবহার উপযোগী করতে প্রয়োজন করাত কল।
করাত কলের এ ব্যবসা লাভজনক হওয়ায়, নিয়মনীতি অমান্য করে যত্রতত্র গড়ে তোলা হচ্ছে করাত কল। এছাড়া সরকারি খাসজমি দখল করেও করাত কল নির্মাণ করা হচ্ছে। গাছের গুড়ি স্তূপাকারে রাস্তার উপর রেখে সাধারণ মানুষ ও যানবাহনের চলাচলে বিঘ্ন সৃষ্টি করছে এসব অবৈধ করাত কল।
অনেকেই কল স্থাপনের পর তা অন্যের কাছে ভাড়া দেন। জেলার ৭টি উপজেলায় যত্রতত্র ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে লাইসেন্সবিহীন অসংখ্য করাত কল। বিষয়টি দেখাভালের জন্য কোনো মনিটরিং না থাকায় দিন দিন করাত কলের সংখ্যা বেড়েই চলেছে। 
কড়াত কল স্থাপন নীতিমালা অনুসারে, কোনো সরকারি অফিস-আদালত, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, ধর্মীয় প্রতিষ্ঠান, বিনোদন পার্ক, উদ্যান এবং জনস্বাস্থ্য বা পরিবেশের জন্য ক্ষতিকর বিঘ্ন সৃষ্টি করে এইরূপ কোন স্থানের নূন্যতম ২০০ মিটারের মধ্যে কোন করাত কল স্থাপন করা যাবে না। এসব অবৈধ করাত কলের ক্ষেত্রে এ নিয়ম মানা হচ্ছে না। এছাড়া সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত করাত কল চালানোর বিধান থাকলেও, তা ভঙ্গ করে দিন-রাতই চালানো হচ্ছে এসব করাত কল। 
এভাবে যত্রতত্র অবৈধভাবে করাত কল নির্মাণ করায় অতিষ্ঠ হয়ে উঠেছে সাধারণ মানুষ। তবে এসব অনিয়মের ব্যাপারে তেমন কোন মাথাব্যথা নাই করাত কল কর্তৃপক্ষের। 
অবৈধ এসব করাত কলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন। 
পিরোজপুরের ৭টি উপজেলায় করাত কল রয়েছে চার শতাধিক। তবে লাইসেন্স রয়েছে অর্ধেকেরও কম করাত কলের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop