অন্যান্য সময়২৫ বছরে ২৪ বার এভারেস্ট শৃঙ্গে

সময় সংবাদ

fb tw
somoy
২৫ বছরে ২৪ বার মাউন্ট এভারেস্টে উঠে বিশ্বরেকর্ড গড়েছেন নেপালের কামি রিটা শেরপা। পৃথিবীর ইতিহাসে এ যাবৎকালে তিনিই একমাত্র মানুষ যিনি সর্বাধিকবার এভারেস্টে উঠেছেন। 
১৯৯৪ সালে ২৪ বছর বয়সে প্রথম এভারেস্টে ওঠেন নেপালের সোলুখুম্বু জেলার থামে গ্রামের বাসিন্দা কামি। যুবক বয়স থেকেই যেন এভারেস্টের প্রেমে পড়ে যান কামি! আর তাতে উৎসাহ যোগায় শেরপা পেশা। 
গত ১৫ মে ২৩ বার বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে উঠে সবচেয়ে বেশি এভারেস্টে ওঠার রেকর্ড গড়েছিলেন। এক সপ্তাহের মধ্যে আবারো সেখানে পৌঁছে নিজের রেকর্ডই ভাঙলেন ৫০ বছরের এই প্রৌঢ়। মঙ্গলবার (২১ মে) সকাল ৬টা ৩৮ মিনিট নাগাদ নেপালের দিক থেকে এভারেস্টে ওঠেন পেশায় শেরপা কামি। 
২৪ বার বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ স্পর্শ করার এই লম্বা সফরে ২১ বার তার সঙ্গী ছিলেন আপা শেরপা ও ফুরবা তাশি শেরপা। কামির সঙ্গে মোট ২১ বার এভারেস্টে ওঠার পর অবসর নেন তারা। 
মাউন্ট এভারেস্টের পাশাপাশি কাঞ্চনজঙ্ঘা, চো-ইউ, লোতেসে, কে২ ও অন্নপূর্ণাসহ হিমালয়ের ওই নির্দিষ্ট এলাকার প্রায় প্রতিটি শৃঙ্গই জয় করেছেন কামি রিটা।
পর্বতারোহীদের সঙ্গে মালপত্র নিয়ে ওঠেন শেরপারা। এভারেস্টকে তারা খুবই ভাল করে চেনেন। অনেক বিপদও তারা আগে থেকে আঁচ করতে পারেন। সতর্ক করেন পর্বতারোহীদের। তবে শেরপাদের কাজ ঝুঁকির।
পর্বতারোহীরা রেকর্ড গড়তে কিংবা প্রাণের টানে যখন এভারেস্টে চড়েন তখন এই শেরপারা চড়েন তাদের পেটের টানে। থেম গ্রামের বাসিন্দা কামি-ও রোজগারের জন্যই শেরপার কাজ বেছে নেন। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop