ksrm

তথ্য প্রযুক্তির সময়আবারো হুয়াওয়ে’র সঙ্গে বাণিজ্য চুক্তি হতে পারে: ট্রাম্প

সময় সংবাদ

fb tw gp
somoy
বাণিজ্যে নিষেধাজ্ঞা আরোপের পাশাপাশি ঝুঁকিপূর্ণ ঘোষণার পর আবারো হুয়াওয়ে’র সঙ্গে বাণিজ্য চুক্তি হতে পারে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের একের পর এক আক্রমণে বিচলিত না হয়ে চীন সরকার জানায়, শুধুমাত্র শক্তিশালী হয়েই যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কড়া জবাব দেয়া সম্ভব।
ট্রাম্পের উপর্যুপরি শুল্কারোপেও নিস্তার নেই চীনের। আমদানি পণ্যে শুল্কারোপের পর এবার লক্ষ্য মুঠোফোন প্রতিষ্ঠান হুয়াওয়ে। ফাইভ জি নেটওয়ার্ক ব্যবহারকে কেন্দ্র করে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানকে মার্কিন প্রযুক্তি ব্যবহারে নিষেধাজ্ঞা দিয়েছে ট্রাম্প। পাশাপাশি এ কোম্পানিকে ঘোষণা করেছেন ঝুঁকিপূর্ণ।
মার্কিন নিষেধাজ্ঞার পর হুয়াওয়েকে মোবাইলের যন্ত্রাংশ সরবরাহের আশ্বাস দিয়েছে জার্মানি, জাপান এবং ব্রিটেন। বাণিজ্যের ক্ষেত্রে সমতা ছাড়া কোনো ধরনের সমঝোতা হবে না বলে জানিয়েছে চীন সরকার।
এদিকে, নিউইয়র্কের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ বলছে, চীনা আমদানি পণ্য শুল্ক বাড়ানোয় ক্ষতিগ্রস্ত হবে মার্কিন নাগরিকরা। ফেডের রিপোর্ট বলছে, শুল্কের কারণে মার্কিন এক একটি পরিবারের গড়ে ৮শ' ৩১ ডলার করে অতিরিক্ত খরচ হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop