ksrm
JoyBD odhikarnews sonargaonuniversity niet

বাংলার সময়ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাধাহীন যাত্রা

সময় সংবাদ

fb tw gp
আর অপেক্ষা নয়, এবার বাধাহীন যাত্রা। দীর্ঘ ভোগান্তির পর যানবাহনের চালক কিংবা যাত্রী সবার মুখেই চওড়া হাসি। খুলে দেয়া হয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নবনির্মিত দ্বিতীয় মেঘনা ও গোমতী সেতু। গতকাল শনিবার (২৫ মে) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করার পর সব ধরনের যানবাহন চলাচল শুরু হয় নতুন সেতু দুটিতে। যদিও, সংস্কার কাজ চালু হওয়ায় বন্ধ করে দেয়া হয়েছে দুই লেনের পুরানো সেতুগুলো।
প্রকল্প এলাকাজুড়ে সকাল থেকেই সাজ সাজ রব, তোরণ, কিংবা নামফলক সবই প্রস্তুত, অপেক্ষা শুধু উদ্বোধনের। এই একটি প্রকল্প দেশের মানুষের কাছে দিয়েছে ভিন্ন এক বার্তা। বলছি কাঁচপুর, মেঘনা আর গোমতী সেতু-২ এর নির্মাণ ও সংস্কার প্রকল্পের কথা।
শনিবার সকাল ১১ টা ৪৫ মিনিটে খুলে যায় দীর্ঘ যন্ত্রণার মুক্তি তোরণ, যান চলাচল শুরু হয় নতুন মেঘনা আর গোমতী সেতুতে। শুরুতেই যাত্রী আর পণ্যবাহী ভারী ভারী যানবাহনের সাবলীল চলাচল, কোথাও থামতে হচ্ছে না একটুও। এই পথে শেষ কবে এমন নিরবিচ্ছিন্ন চলাচলের সুযোগ মিলেছিলো অনেকেই মনে করতে পারছেন না তা।
সেতুগুলো নির্মাণে ব্যবহৃত হয়েছে অত্যাধুনিক জাপানী প্রযুক্তি, সেতুর মূল ঢালাইয়ের নীচে দেয়া হয়েছে স্টিলের গার্ডার। ব্যবহার হয়েছে দ্রুত পানি শোষণ করার মতো পিচ। প্রকৌশলীরা বলছেন, এই প্রকল্প উদাহরণ হতে পারে অন্য প্রকল্প বাস্তবায়নেও।
মেঘনা ও গোমতী সেতু নির্মাণ প্রকল্পের আবাসিক প্রকৌশলী শেখ জহির উদ্দিন মাহমুদ বলেন, সাধারণত এধরনের প্রকল্পে ব্যয় বেড়ে যায়, এবং অনেক সময় লাগে, এটার ক্ষেত্রে প্রকল্প ব্যয় অনেক কমেছে।
সব মিলে চারলেনের মহাসড়কে নতুন পুরানো মিলে সেতুগুলো দাঁড়াবে ৬ লেনে। যদিও, প্রকল্পের অংশ হিসেবে সংস্কার কাজের জন্য বন্ধ করে দেয়া হয়েছে পুরানো সেতু দুটি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop