ksrm

বাংলার সময়লটারিতে কৃষক বাছাই করে ধান ক্রয়

মমিনুল ইসলাম মঞ্জু

fb tw gp
somoy
কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে সরাসরি ধান কিনতে কৃষকদের তালিকা প্রণয়নে লটারি করা হয়েছে। সরকারের বোরো ধান সংগ্রহ কার্যক্রমের আওতায় খাদ্য গুদামে ধান বিক্রির জন্য সাড়ে ৫ হাজারের বেশি আগ্রহী কৃষক থেকে ৪৫১ জনকে বাছাই করে তালিকা চূড়ান্ত করতে এই লটারি করা হয়।
রোববার (২৬ মে) দুপুর থেকে বিকেল পর্যন্ত সময় ধরে উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা এএইচএম মাগফুরুল হাসান অব্বাসীর উপস্থিতিতে তার অফিস কক্ষে এ লটারি অনুষ্ঠিত হয়।
এ সময় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জালাল উদ্দিন ও শাহানারা বেগম মীরা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অমূল্য কুমার সরকার, কৃষি দপ্তরের উপ-সহকারি উদ্ভিদ কর্মকর্তা আব্দুর রশিদ মণ্ডল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহজাহান সিরাজ, সদর ইউনিয়নের চেয়ারম্যান একেএম মাহমুদুর রহমান রোজেন ও কৃষক প্রতিনিধি ইকরামুল হক উপস্থিত ছিলেন।
উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অমূল্য কুমার সরকার জানান, এই উপজেলায় ৪৫১ মে. টন ধান সংগ্রহ করা হবে। উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সভায় সরাসরি কৃষকদের কাছ থেকে জনপ্রতি ১ মে. টন করে ধান কেনা হবে। এ জন্য আবাদকৃত জমির ওপর ভিত্তি উপজেলার ১০ ইউনিয়ন থেকে সর্বনিম্ন ৩২ জন এবং সর্বোচ্চ ৬৪ জন করে কৃষক নির্বাচন করা হয়েছে।
এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা মো. মাসুদার রহমান জানান, উপজেলায় এবার ৭০ হাজারের মতো কৃষক প্রায় ১৬ হাজারের মতো কৃষক বোরো আবাদ করেছেন। এ জন্য মাইকিং করে সরকারি খাদ্য গুদামে ধান বিক্রির জন্য আগ্রহী কৃষকদের নাম গত বৃহস্পতিবার ( ২৩ মে) পর্যন্ত গ্রহণ করা হয়। এতে ৫ হাজার ৬০০ জন কৃষক আগ্রহ প্রকাশ করলে তাদের তালিকা করে শনিবার (২৫ মে) উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির কাছে হস্তান্তর করা হয়। সেই তালিকা থেকে লটারি করে ৪৫১ জন কৃষকের নাম চূড়ান্ত করা হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
GoTop