ksrm

মহানগর সময়ভিন্ন ভাবনায় নতুন রূপে সাজছে চট্টগ্রাম চিড়িয়াখানা

কমল দে

fb tw
প্রথাগত চিড়িয়াখানার ধারণাকে ভেঙে নতুন ধারণা নিয়ে পশু-পাখি প্রদর্শনের পরিকল্পনা নিয়েছে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বিশেষ করে দখলের পাশাপাশি ধস ঠেকাতে চিড়িয়াখানা সংলগ্ন বিশাল একটি পাহাড়ে গড়ে তোলা হচ্ছে পাখির অভয়ারণ্য। সে সাথে সেখানে ছেড়ে দেয়া হবে হিংস্র নয়, এমন ছোট ছোট কিছু প্রাণী। সে সাথে পুরো চিড়িয়াখানার দেয়ালে তুলে ধরা হচ্ছে বিভিন্ন পশু-পাখির প্রতিচিত্র।
১৯৮৯ সালে ৫ একর জায়গার উপর গড়ে তোলা এ চিড়িয়াখানার বিশাল একটি অংশ’ই পাহাড়ি এলাকা। দীর্ঘদিন ধরে পাহাড়টি সংরক্ষণের ব্যবস্থা না করায় এটি অরক্ষিত হবার পাশাপাশি শংকা সৃষ্টি হয় পাহাড় ধসের।
আর এ অবস্থা থেকে উত্তরণেই নতুন ধারণায় কাজ শুরু করে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। নতুন পরিকল্পনা অনুযায়ী ২ একরের পুরো পাহাড়টি ফলের গাছ লাগিয়ে পাখিদের অভয়ারণ্য করা হবে। সে সাথে দর্শনার্থীদের পাশ দিয়ে ঘুরে বেড়ানোর সুযোগ পাবে অন্যান্য প্রাণীরাও।
চিড়িয়াখানায় বর্তমানে ৬৫ প্রজাতির ৬৩০ রকমের পশু-পাখি রয়েছে। এর মধ্যে দুর্লভ সাদা বাঘের বাচ্চা যেমন রয়েছে, তেমনি রয়েছে দর্শনার্থী আকর্ষণ করার মতো সিংহ, জেব্রা, ভাল্লুক, কুমির এবং হরিণ। পাহাড় ধস ঠেকাতে পুরো চিড়িয়াখানা জুড়ে তৈরি করা হচ্ছে রিটানিং ওয়াল। আর চিড়িয়াখানাকে আরো বেশি আকর্ষণীয় এবং ভিন্নমাত্রা যোগ করতে সেই দেয়ালগুলোতে পশু-পাখির প্রতিচিত্র ফুটিয়ে তোলা হচ্ছে।
বছরে প্রায় ১১ লাখ দর্শনার্থী আসেন চট্টগ্রাম চিড়িয়াখানায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop