তথ্য প্রযুক্তির সময়তথ্যপ্রযুক্তি খাতে শুল্ক ছাড়ের সুবিধা বাজেটে অব্যাহত রাখার দাবি

সময় সংবাদ

fb tw
দেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কর ও শুল্ক ছাড়ের সুবিধা আগামী অর্থবছরের বাজেটেও অব্যাহত রাখার দাবি জানিয়েছেন এ খাতের সঙ্গে সংশ্লিষ্টরা। সেইসঙ্গে এইচএস কোড সংক্রান্ত জটিলতায় বেশ কিছু কম্পিউটার পণ্য সুবিধা না পাওয়ায় এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে পদক্ষেপ নেয়ার আহ্বান কম্পিউটার ব্যবসায়ীদের। আর প্রযুক্তিবিদরা বাজেটে প্রযুক্তিখাতে বরাদ্দকৃত অর্থের সুষম ব্যবহারের তাগিদ দিয়েছেন।
বর্তমান সরকারের অগ্রাধিকার খাতগুলোর মধ্যে অন্যতম ধরা হয় প্রযুক্তি খাতকে। তাই এ খাতের উন্নয়নে বিগত বছরের বাজেটেগুলোতে দেয়া হয় বিশেষ গুরুত্ব। পরিসংখ্যানে দেখা যায় প্রতিবছরই তথ্য প্রযুক্তি খাতে বেড়েছে বাজেটে বরাদ্দের পরিমান। একই সঙ্গে এ খাতের সকল প্রকল্পেও দেয়া হয়েছে অগ্রাধিকার।
আমদানি করা প্রযুক্তি পণ্যের প্রায় শতভাগই করের আওতামুক্ত থাকলেও এসএস কোড সংক্রান্ত জটিলতার কারণে আমদানির ক্ষেত্রে কিছু কিছু পণ্যের শুল্কমুক্ত সুবিধা পান না অনেকে। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তারা।
বাংলাদেশ কম্পিউটার সমিতি সভাপতি ইঞ্জিনিয়ার সুব্রত সরকার বলেন, ট্যাক্সের যে স্ট্রাকচারটা আছে, সেই স্ট্রাকচার অব্যাহত থাকবে। যাতে আমাদের ডিউটি ফ্রি চলতেছে। আইটি পণ্যগুলো বেশিরভাগই আমাদের ট্যাক্স দিতে হয় না।
দেশের তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে ২০২৪ সাল পর্যন্ত এ খাতকে সব ধরনের করের আওতামুক্ত রাখা হয়েছে। কিন্তু এ সুবিধা নিতে প্রতিষ্ঠানগুলোকে পোহাতে হয় বাড়তি ঝামেলা।
বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির বলেন, প্রত্যেক বছরে এনবিআরের কাছ থেকে একটা সার্টিফিকেট নিতে হয়, এইটা নেয়াটা কিন্তু অনেক ঝামেলার একটা কাজ।
চলতি অর্থবছরে দেশের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং টেলিযোগাযোগ খাতে বরাদ্দ রাখা হয়েছিলো ৬ হাজার ৬৪ কোটি টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop