শিক্ষা সময়ঢাবি’র ৮৭ শিক্ষার্থীকে আসামি করে প্রশ্নফাঁস মামলার চার্জশিট

সময় সংবাদ

fb tw
somoy
৮৭ শিক্ষার্থীসহ ১২৫ জনকে আসামি করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্নফাঁস মামলার চার্জশিট প্রস্তুত করেছে সিআইডি। বৃহস্পতিবার (৩০ মে) সকালে সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান সংস্থার প্রধান মো. শফিকুল ইসলাম। তিনি আরো জানান, আরো অনেকের বিষয়ে তথ্য যাচাইয়ের কাজ চলছে। তথ্য প্রমাণ পাওয়া গেলে তাদেরও আসামি করা হবে।
সিআইডি জানায়, ২০১৭ সালের ১৯ অক্টোবর মধ্যরাতে গণমাধ্যম কর্মীদের দেয়া কিছু তথ্যের ভিত্তি ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুটি আবাসিক হলে অভিযান চালানো হয়। গ্রেফতার হয় মামুন ও রানা নামে দুই শিক্ষার্থী।
পরে তাদের দেয়া তথ্যে ভিত্তিতে পরদিন ভর্তি পরীক্ষার হল থেকে আরো কয়েকজনকে গ্রেফতার করা হয়। তাদেরকে জিজ্ঞাসাবাদেই বের হয়ে আসে বিস্তারিত তথ্য। এ চক্রটি পরীক্ষা শুরুর আগেই প্রিন্টিং প্রেস থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্নফাঁস করতো বলে জানায় সিআইডি।
সিআইডি বলছে, ২০১৫ এবং ১৬ সালে সাভারের পল্লীবিদ্যুৎ এলাকায় একটি বাসা ভাড়া নিয়ে ফাঁসকৃত প্রশ্ন দিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কোচিং করায় তারা। এই চক্রের মূল হোতা নাটোর জেলা ক্রীড়া কর্মকর্তা রাকিবুল হাসান, প্রেস কর্মচারী খান বাহাদুর, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী বনি ও মারুফসহ ২৮ জনকে গ্রেফতারের মধ্য দিয়ে এই অপরাধের মূলোৎপাটন সম্ভব হয়েছে বলে দাবি সিআইডির।
তারা বলছে, প্রেস থেকে ফাঁস করা ছাড়াও জালিয়াতি হয় পরীক্ষা শুরুর কয়েক মিনিট আগে কেন্দ্র থেকে প্রশ্নপত্র নিয়ে তা দ্রুত সমাধান করে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পরীক্ষার্থীদের সরবরাহ করে।
সিআইডির দাবি, অব্যাহত নজরদারির কারণেই গেল এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকানো গেছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop