মুক্তকথাএবার জার্সি উড়ুক ছাদে, জার্সি ঘুরুক গায়ে

সময় সংবাদ

fb tw
somoy
ফুটবল বিশ্বকাপের আবহ এলেই বদলে যায় বাড়ির ছাদ। কোন দেশে আছেন তা বুঝতেও কষ্ট হতে পারে মাঝে মাঝে। কারণটা, ব্রাজিল আর আর্জেন্টিনার পতাকা। আর ক্রিকেট বিশ্বকাপ এলে? ১৯৯৯ এর আগে এ নিয়ে মাতামাতি ছিল না বললেই চলে। সেবার থেকে বাংলাদেশ খেলছে, তবু ছাদটা থেকে যেত প্রায় খালিই। তবে কি ক্রিকেট পাগল জাতির টাইগার সমর্থনে কোনো ঘাটতি থেকে গেল কী?
২০১১ তে তো বিশ্বকাপের ম্যাচ হলো নিজেদের মাটিতেই। তবু যেন ছাদটা খালি খালি লাগে।
কারণটা কি?
অনেক কারণের মধ্যে একটা হলো, পতাকার অবমাননা হচ্ছে না তো?
এই চিন্তাটা প্রাসঙ্গিক ও জরুরি। পতাকা মানে শুধু লাল-সবুজ নয়। আমাদের কাছে পতাকা মানে অস্তিত্ব। তাই পতাকা বিধিমালা মেনেই যে কোনো আনন্দ বা উৎসবের প্রকাশ হওয়া জরুরি।
সুর্যাস্তের পর পতাকা টানানো, নির্দিষ্ট অনুপাত ব্যতিরেকে পতাকা ব্যবহার, পতাকা ভূমিতে বা আনুভূমিক রাখা, গাড়িতে বা ছাদে যথেচ্ছ পতাকা ব্যবহার বিধির বাইরে। যে টাইগারদের ভালোবেসে পতাকা ওড়াতে চাই, লক্ষ্য করে দেখবেন, তারা কত বেশি সম্মান করে লাল-সবুজের পতাকাকে। তবে, তাদের ভালোবেসে জাতীয় পকাকার অসম্মান করা কি উচিত? ভাবনার দুয়ারটা আপনার জন্যও খোলা থাক।
এবার আসি, ফুটবলে ভিনদেশের পতাকা যে টানাই, ওদের দেশে কি এসব আইন-কানুন নেই? অবশ্যই আছে। আর্জেন্টিনার পতাকা চারটা ফিতা দিয়ে কোনো উলম্ব খুঁটির সাথে ছাড়া টানানো নিষেধ। ব্রাজিলে তো নভেম্বর মাসে আলাদা পতাকা দিবসই আছে! সেদিন ব্যবহার অযোগ্য পতাকা সেনাবাহিনীর উপস্থিতিতে পুড়িয়ে ধ্বংস করা হয়।
ভিনদেশের পতাকা বিধি না হয় জানেন না, তাই মানেন না। আমাদের নিজেদের টা তো জানি। তবে, মানি না কেন?
গত কদিন ফেসবুকে বেশকিছু বেখাপ্পা সাইজের পতাকা আর বেমামান উত্তোলন লিখতে বসতে বাধ্য করলো।
তবে কি ছাদ-বারান্দা খালিই রবে? চলুন ভাবি ভিন্নভাবে। যে টাকায় বড় মাপের পতাকা কিনে ছাদ কানায় কানায় পূর্ণ করতেন, সে টাকায় জার্সি কিনুন। উড়িয়ে দিন লাল-সবুজ আর টাইগারদের প্রতীক। জার্সি লেপ্টে থাক আপনার গায়ে। আপনার মনে। জার্সি দিয়ে করি টাইগারদের পূর্ণ সমর্থন। সেই সাথে শ্রদ্ধা অটুট থাক জাতীয় পতাকার প্রতি।
এবার তবে #জার্সি_উড়ুক
গায়ে গায়ে #জার্সি_ঘুরুক
লেখক: মনদীপ ঘরাই, সিনিয়র সহকারী সচিব (সাবেক ক্রীড়া সাংবাদিক)।  

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop