পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গে উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর

কলকাতা অফিস

fb tw
somoy
যথাযোগ্য মর্যাদায় বিশ্বের অন্য দেশ গুলোর মতো ভারতেও পালিত হচ্ছে পবিত্র ঈদ। রাজধানী দিল্লি সহ উত্তর এবং দক্ষিণ ভারতের রাজ্যগুলোর সঙ্গে বাংলাদেশ লাগোয়া প্রতিবেশী পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম এবং মণিপুরেও যথাযোগ্য ধর্মীয় ও উৎসবের মেজাজে পালিত হচ্ছে মুসলিম ধর্মের বৃহত্তম ধর্মীয় উৎসব।
ঈদে সন্ত্রাসবাদীদের নাশকতা এড়াতে ভারতজুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে সরকার। রাজ্যগুলোও তাদের নিজস্ব নিরাপত্তা বাহিনী মোতায়েন রেখেছে যে কোনও সহিংসতা ঘটনা মোকাবেলায় রাখা হয়েছে কুইক রেসপন্ড টিমও।
প্রতিবছরের মতো এবারও পশ্চিমবঙ্গ রাজ্যে রাজধানী কলকাতার রেড রোডের ঐতিহাসিক ঈদের জামাত অনুষ্ঠাতি হয়। স্থানীয় সময় সকাল নটায় শুরু হওয়া এই জামাতে কয়েক লক্ষ ধর্মপ্রাণ মানুষ ঈদের নামাজ আদায় করেন। ঈদের নামাজে শরিক হয়ে মহান সৃষ্টিকর্তার কাছে দেশ-দুনিয়ার মঙ্গল কামনা করেন মুসল্লিরা।
শিশু থেকে প্রবীণ ঈদের এই জামাতে শরিক হতে দেখা গিয়েছে নারীদেরও। তাদের জন্য প্রতিবছরের মতো এবারও বিশেষ ঈদ জামাতের ব্যবস্থা করেছিল কলকাতা পৌরসভা।
ঈদের জামাত শেষে সংক্ষিপ্ত এক আলোচনায়  অংশ নিয়েছিলেন পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি মুসলিম সম্প্রদায়ের কে ঈদের শুভেচ্ছা জানান এবং যে কোনও অসুবিধায় পাশে থাকার প্রতিশ্রুতি করেন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন ঈদের জামাতের অনুষ্ঠানে দাঁড়িয়ে জয় বাংলা, জয় হিন্দু স্লোগান তোলেন।
ঈদের জামাতে অংশ নেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও। পরে তিনি পরিবরের সদস্যদের সঙ্গেও সময় কাটান। তিনি বলেন, ঈদ মানেই আনন্দ খুশি সবাইকে নিয়ে মিলে মিশে থাকা। সব সম্প্রদায়ের মানুষকে তিনি ঈদের শুভেচ্ছা জানান।
কলকাতার রেড রোড ছাড়াও উত্তর কলকাতা নাখোদা মজসিদ দক্ষিণ কলকাতার খিদিরপুর মসজিদের দুটি বৃহত্তম ঈদের জামাত অনুষ্ঠিত হয় এদিন।
এছাড়াও কলকাতার পাশে উত্তর চব্বিশ পরগনার বারাসত, ব্যারাকপুর, সোদপুর, দমদম সহ দক্ষিণ চচ্চিশ পরগনার বজবজ, সোনারপুর, যাদবপুরের বেশ কয়েকটি বড় ঈদ জামাতের খবর পাওয়া গিয়েছে। প্রতি বছরের মতো এবারও মুসলিম অধ্যুষিত মুর্শিদাবাদ জেলাও কয়েক শ ঈদ জামাতে হাজার হাজার ধর্মপ্রাণ মুসলিম ঈদের নামাজে অংশ নেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop