ভ্রমণদুর্যোগপূর্ণ আবহাওয়াতেও পর্যটকের পদচারণায় মুখরিত সুন্দরবন

মাহমুদ হাসান

fb tw
somoy
টানা পাঁচ দিনের ছুটিতে পর্যটকদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে সুন্দরবনের করমজলসহ বিভিন্ন আকর্ষণীয় স্থান। দুর্যোগপূর্ণ আবহাওয়া আর বৃষ্টির মধ্যেও ৫ দিনের ছুটির কথা চিন্তা করে থেকে সুন্দরবনে আসতে শুরু করেছেন পর্যটকরা। পর্যটকদের টানা এই আনাগোনা থাকবে আরও বেশ কয়েকদিন, জানিয়েছে বনবিভাগ।
করমজল বন্যপ্রাণী সংরক্ষণ ও পর্যটন কেন্দ্রের কর্মকর্তা ফরেষ্টার আজাদ কবির জানান, শীত মৌসুম হলো সুন্দরবনে পর্যটকদের ঘুরে দেখার সময়। এখন গরম মৌসুম হলেও পবিত্র ঈদুল ফিতরের টানা ছুটি পেয়ে এখানে প্রতিদিন প্রায় ৩ থেকে ৪ সহস্রাধিক পর্যটক করমজল পর্যটন কেন্দ্রে ঘুরতে আসছেন। এছাড়া বনের হাড়বাড়িয়া, হিরণপয়েন্ট, কটকা, কচিখালী ও দুবলাচরসহ বিভিন্ন স্পটেও প্রচুর দর্শনার্থী  ভ্রমণের সুযোগ থাকলেও প্রচুর বৃষ্টি হওয়ায় সেখানে যেতে পারছে না ভ্রমণ পিপাসুরা, আর তাই এ ভিড়টা করমজল অফিসকেই সামাল দিতে হচ্ছে।
প্রতিদিন বিপুল সংখ্যক দর্শনার্থীর চাপ সামলাতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে স্বল্প সংখ্যক বনের কর্মচারীদের। তারপরও পর্যটকদের নিরাপত্তায় নিরলস কাজ করছেন তারা। এছাড়াও  ঈদুল ফিতর উপলক্ষে করমজল পর্যটন কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীদের ছুটিও বাতিল করা হয়েছে।
দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে সুন্দরবন ভ্রমণে আসা পর্যটকরা সাধারণত মোংলা হয়েই বনে প্রবেশ করেন। আর মোংলা থেকে সবচেয়ে কাছাকাছি দর্শনীয় স্থান হলো সুন্দরবনের করমজল। এখানে রয়েছে কুমির ও বন্য প্রাণী প্রজনন কেন্দ্র। যাতে রয়েছে মায়া হরিণ, বানর, ৭/৮ সাইজের লবণ ও মিষ্টি পানির কুমির। এছাড়াও তারা উপভোগ করেন বনের হরেক রকম সৌন্দর্য। যেসব পর্যটকরা অধিক ব্যয়ে বনের গহীনে যেতে পারে না তারা স্বল্প খরচেই করমজল ঘুরে দেখেন।
করমজলের পর্যটন স্পটে সম্প্রতি গড়ে উঠেছে আরও একটি কচ্ছপ প্রজনন কেন্দ্র। এছাড়া রয়েছে কৃত্রিম পদ্ধতিতে তৈরি ছাড়া হরিণ ও বানরের আবাসস্থল, সুউচ্চ ওয়াচটাওয়ার, ফুট টেইলারসহ বিভিন্ন আকর্ষণীয় স্থাপনা। সুন্দরবনের পর্যটন স্পটগুলোকে আরও বেশি আকর্ষণীয় করে গড়ে তোলা হলে দিনকে দিন পর্যটকের সংখ্যা আরও বাড়বে বলে মনে করেন স্থানীয়রা।
 
হোটেল ব্যবসায়ী মো. হিরো মিয়া জানান, এবারের ঈদে একটানা পাঁচ দিনের ছুটিতে আমাদের হোটেলগুলো বেশ জমজমাট। প্রতিটি হোটেলে এক সপ্তাহ আগ থেকে বুকিং করা শুরু হয়েছে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দূর দূরান্ত থেকে অনেক পর্যটক এসে ফিরে গেছেন।
মোংলা থানার অফিসার ইনচার্জ (ভারপ্রাপ্ত) তুহিন মন্ডল জানান, ঈদের ছুটিতে সুন্দরবন পর্যটকদের আনাগোনা অনেক বেড়েছে। তাদের নিরাপত্তা নিশ্চিতে আমরা কাজ করে যাচ্ছি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop