পশ্চিমবঙ্গশান্তি নিকেতনে চালু হল চিত্র প্রদর্শনী কর্মশালা

সুব্রত আচার্য

fb tw
শান্তি নিকেতন নামের সঙ্গে জড়িয়ে রয়েছে শিল্প, সাহিত্য ও সংস্কৃতি। যদিও সরকারি উদ্যোগে এতদিন কোনো আর্ট গ্যালারির পরিকল্পনা না নেয়ায় সম্প্রতি বেসরকারি উদ্যোগে ঐতিহাসিক স্মৃতি বিজড়িতশ স্থানটিতে চালু হয়েছে চিত্র প্রদর্শনী কর্মশালা। 
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের পা না পড়লে হয়তো এই অঞ্চলে শান্তিনিকেতন নামের ফুল ফুটতো না। শান্তি নিকেতন বা বিশ্ব ভারতী বিশ্ববিদ্যালয়ের মতো শতাব্দী প্রাচীন প্রতিষ্ঠান নিয়ে সাধারণ মানুষের মাঝে কৌতূহলের শেষ নেই।
রাম কিংকর বেজ, নন্দলাল বসু, অবীন্দ্র নাথ ঠাকুর বা কে জি সুব্রত মনিয়ম অথবা যোগেন চৌধুরীর মতো কিংবদন্তী চিত্র শিল্পীদের কারিগর শান্তিনিকেতনের 'কলা ভবন'। ঐতিহাসিক 'কলা ভবন' নিয়ে বিশ্বজুড়ে চর্চা হলেও শত বছরেও শিল্পীদের শিল্পকর্ম প্রদর্শনের কোনো জায়গা হয়নি এই শান্তি নিকেতনে। আশার কথা, সম্প্রতি  এখানে বেসরকারি উদ্যোগে একটি 'আর্ট গ্যালারি' চালু হয়েছে। আর গ্যালারির মূলভাবনা রাখা হয়েছে দুই বাংলার চিত্র শিল্পীদের।
তাপস মল্লিক বলেন, গত ১০০ বছরের ভেতরে কলা ভবনে যত শিল্পী এখান থেকে পাশ করে বের হয়, তাদের জন্য কোন কমার্শিয়াল আর্ট গ্যালারি হয়নি। এটা আমাদের একটি স্বপন ছিল দুই বাংলার জন্য আমরা একটি আর্ট গ্যালারি করবো। 
সম্প্রতি, দুই বাংলার বেশ কয়েকজন গুণী শিল্পীর হাত দিয়ে উদ্বোধন হয় শান্তি নিকেতনের আর্ট গ্যালারি। শুধু বাংলার শিল্পীদেরই নয়, বিশ্ব বরেণ্যে চিত্র শিল্পীদের আঁকা ছবিও এখানে স্থান পাবে এমন প্রত্যাশা সবার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop