স্বাস্থ্যবেদানা যাদের জন্য নিষিদ্ধ

সময় সংবাদ

fb tw
somoy
অনেকেরই প্রিয় ফলের তালিকায় বেদানা রয়েছে। বেদানা শরীরে বাড়তি পুষ্টির যোগান দেয় কথাটি যেমন ঠিক তবে কিছুক্ষেত্রে বেদানার দুর্নাম ও আছে।  
 কিন্তু কোনো কোনো ক্ষেত্রে বেদানা মারাত্মক হতে পারে সেটা জানেন কি? এমনকি আপনার জীবন পর্যন্ত যেতে পারে। চার ধরনের অসুখ থাকলে বেদানা ক্ষতির কারণ হতে পারে। আসুন তাহলে জেনে নিন কাদের বেদানা খাওয়া উচিত নয়।
কম রক্তচাপের সমস্যা থাকলে বেদানা খাওয়া একেবারেই উচিত নয়। যদিও এখন উচ্চ রক্তচাপের সমস্যা বেশিরভাগ মানুষের থাকে। তাদের জন্য বেদানা একটি আদর্শ ফল। বেদানা খেলে উচ্চরক্তচাপের সব সমস্যা কমে যায়।
আর আপনার যদি কম রক্তচাপের মত সমস্যা থাকে তাহলে বেদানা মারাত্মক ক্ষতিকারক। কারণ তাতে রক্তচাপ আরো কমে যেতে পারে।
মানসিক রোগে আক্রান্ত রোগীরা যারা নিয়মিত মানসিক রোগের জন্য ওষুধ খান তাদের জন্য বেদানা প্রায় বিষের সমান। কোনো ভাবেই এই ফল তাদের দেয়া যাবে না।
সর্দি কাশিতে বেদানা খেলে শরীরের আরো ক্ষতি হয়। বেদানা সাধারণত ঠাণ্ডা ফল। তাই গরমকালেই এই ফল খাওয়া উচিত। যাদের সর্দি কাশি বা ঠাণ্ডা লাগার অসুখ আছে তাদের বেদানা খাওয়া উচিত নয়। এর ফলে আরো ঠাণ্ডা লাগতে পারে। তাদের বেদানার পরিবর্তে গরম কিছু খাওয়া উচিত।
অ্যালার্জিতে বেদানা খাওয়া ক্ষতিকর। এমন অনেক মানুষ আছে যাদের ধুলো, বালি বা কোনো নোংরা জায়গায় গেলেই অ্যালার্জি হয়। তাদের বেদানা খাওয়া খুব ক্ষতিকর। বেদানায় এমন কিছু উপাদান আছে যা অ্যালার্জির সমস্যাকে বাড়িয়ে তোলে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop