খেলার সময়আজ মুখোমুখি হবে পর্তুগাল ও নেদারল্যান্ডস

সময় সংবাদ

fb tw
somoy
প্রথমবারের মত আয়োজিত উয়েফা নেশন্স লিগের ফাইনালে আজ মুখোমুখি হবে বর্তমান ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল ও নেদারল্যান্ডস। ইউরোর মত মর্যাদাপূর্ণ না হলেও, দু'দলই মুখিয়ে আছে শিরোপা জিততে। গেলো ক'বছরের হতাশা ঘুচিয়ে দেশকে ট্রফি উপহার দিতে চান ডাচ কোচ রোনাল্ড কোম্যান। 
আর ইউরোর ধারাবাহিকতায় শিরোপা পর্তুগালই জিতবে, বিশ্বাস সেলেকাও কোচ ফার্নান্দো সান্তোসের। পোর্তোর স্তাদিও দো দ্রাগাও'য়ে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত পৌনে ১টায়।
১ মাসের কোনো টুর্নামেন্ট না। ইউরোপের ঘরোয়া লিগগুলোর মত ৯ মাসের ধরে চলেছে খেলা। লড়েছে ইউরোপের ৫৫টি দেশ। শীর্ষদলগুলো লড়াই শেষে এখন অপেক্ষা শিরোপা নিষ্পত্তির। উত্তেজনাপূর্ণ দুই সেমিফাইনাল শেষে ট্রফির জন্য লড়বে ইউরোর সাবেক দুই চ্যাম্পিয়ন পর্তুগাল ও নেদারল্যান্ডস।
লিগ পর্বের কোনো ম্যাচেই খেলেন নি। সেমিফাইনালে ফিরেই ক্রিস্টিয়ানো রোনালদো প্রমান করেছেন কেনো তিনি সেরাদের সেরা। জাদুকরী হ্যাটট্রিকে দলকে তুলেছেন ফাইনালে। ডাচদের বিপক্ষে ম্যাচের আগেও তাই আলোকবৃত্তে সিআর সেভেন।
ফাইনালে লড়াইটা হবে মূলত ডাচদের রক্ষণের সঙ্গে পর্তুগালের আক্রমণভাগের। ভার্জিল ভ্যান ডাইক-ডি লিটদের সামলাতে হবে রোনালদো-ফেলিক্স-বার্নান্দো সিলভাদের। লড়াই হবে সেয়ানে সেয়ানে। 
তবে দলের প্রতি আস্থা আছে সেলেকাও কোচ সান্তোসের। ভরসা দিচ্ছেন রোনালদো। তাই ইউরোর পর এবার ঘরের মাঠে সমর্থকদের আরো একটা শিরোপা উপহার দিতে মুখিয়ে আছেন সান্তোস।
ফাইনালের জন্য একাদশে পরিবর্তন আনছেন না সান্তোস। আর খেলা নিজেদের মাঠে হওয়ায় বাড়তি সুবিধা তো থাকছেই।
পর্তুগাল জাতীয় ফুটবল দলের কোচ ফার্নান্দো সান্তোস বলেন, নেদারল্যান্ডস যে কোনো দলের জন্য হুমকি। তারা দিন দিন ভালো করছে। তবে আমাদের দল নিয়ে আমি আশাবাদী। ক্রিস্টিয়ানো দলের খুবই গুরুত্বপূর্ণ সদস্য। আমি চাইবো সেমিফাইনালের মত আর একটা ম্যাচ খেলুক সে।
নেদারল্যান্ডসের ফুটবলে নতুনের আবাহন। রাশিয়া বিশ্বকাপ ও ফ্রান্স ইউরো। দুটো টুর্নামেন্টে না খেলার আক্ষেপ হয়তো মিটবে না। তবে নেশন্স লিগের ফাইনালে উঠে নতুন স্বপ্ন দেখতে শুরু করেছে টোটাল ফুটবলের জনকের দেশ।
ইউরোপিয়ান ক্লাব ফুটবলে ফ্র্যাংকি ডি ইয়ং, ডি লিট, ভ্যান ডার বিক, ভ্যান ডাইকদের জয়জয়কার। ক্লাবের সাফল্যকে এবার জাতীয় দলের হয়েও টেনে আনতে চায় ডাচরা। মাঝমাঠ আর রক্ষণ নিয়ে কোনো চিন্তা নেই কোচ কোম্যানের। চিন্তা শুধু আক্রমণভাগ নিয়ে। তবে সম্প্রতি ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানির সঙ্গে জয় পাওয়ায় পর্তুগাল বধের পণ ডাচদের।
নেদারল্যান্ডস জাতীয় ফুটবল দলের কোচ রোনাল্ড কোম্যান বলেন, ফাইনাল আমাদের জন্য চাপ না, এটা উপভোগের উপলক্ষ। ওদের দলে ক্রিস্টিয়ানো রোনালদোর মত ফুটবলার আছে। আমাদের দলও যথেষ্ট শক্তিশালী। ভালো ফুটবল খেলে আমরা জিততে চাই।
মুখোমুখি ১৫ দেখায় ২ হারের বিপরীতে ৭ জয়ে এগিয়ে পর্তুগাল। সবশেষ ম্যাচে ডাচরা জয় পেলেও ২০০৪ ও ২০১২ ইউরো, ২০০৬ বিশ্বকাপ বলছে বড় মঞ্চে পর্তুগালই ফেবারিট।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop