ksrm

বাংলার সময়বাগেরহাটে ১২ খাল পুনঃখনন, খুশি এলাকাবাসী

আলী আকবর টুটুল

fb tw
somoy
বর্তমান সরকারের ডেল্টা প্লান বাস্তবায়নে বাগেরহাটের বিভিন্ন উপজেলায় ১২টি খাল পুনঃখনন শুরু হয়েছে। জলাবদ্ধতা নিরসন ও পানির সহজলভ্যতা নিশ্চিতে '৬৪ টি জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্প(১ম পর্যায়)' শীর্ষক প্রকল্পের আওতায় পানি উন্নয়ন বোর্ড এসব খাল খনন করছে।
এরমধ্যে রয়েছে, বাগেরহাট সদর উপজেলার পুটিমারী নদী ও ভূটিয়ামারী খাল, মোড়েলগঞ্জের হোগলাবুনিয়া ও বোলইবুনিয়া খাল, শরণখোলায় সোনাতলা ও রসুলপুর খাল, রামপালের বেতবুনিয়া খাল, মেংলার আরংএর খাল, চিতলমারীর খড়িয়া খাল, মোল্লাহাটের মরা নালুয়া খাল, কচুয়ার ভৈরব (মরা বলেশ্বর) এবং ফকিরহাটের জটার খাল। সরকারের এ ডেল্টা প্লান বাস্তবায়নে ১২টি খালের মোট ৮২ কিলোমিটার পুনঃখনন করা হবে ৪৪ কোটি টাকা ব্যয়ে। ২০১৮ সালের জানুয়ারি মাসে এসব খাল খনন শুরু করেছে পানি উন্নয়ন বোর্ডের নির্ধারিত ঠিকাদাররা।
এসব খাল কাটা শেষ হলে, এলাকার জলাবদ্ধতা নিরসন, পানি চলাচল সচলসহ পরিবেশের ব্যাপক উন্নতি সাধন হবে। জোয়ারের পানিতে পলি পড়ে কৃষি জমির উর্বরতা বৃদ্ধি পাবে।
সদর উপজেলার হাড়িখালি গ্রামের নজিবর শেখ বলেন, এ খালটি অনেক বড় ছিল। চর পড়ে এবং খালের পানি চলাচলে বাঁধা সৃষ্টি করায় খালটি ছোট হয়ে গিয়েছিল। এখন খালটি কাটা হচ্ছে, এতে আমাদের উপকার হবে।
তবে এসএ ম্যাপ অনুযায়ী খালের অবস্থান ঠিক না থাকা, খালের জায়গায় কাঁচা-পাকা বাড়ি-ঘর, গাছ-গাছালিসহ প্রভাবশালীদের অবকাঠামো এবং পর্যাপ্ত খাস জমি না থাকায় খাল কাটতে অসুবিধা হচ্ছে বলে জানিয়েছেন খাল খননের কাজে নিয়োজিত ঠিকাদারী প্রতিষ্ঠানগুলো।
বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাহিদুজ্জামান খান বলেন, ১২ টি খালের মধ্যে ৮টি খাল পুনঃখনন শুরু হয়েছে। ঠিকাদাররা অনেক বেশি আন্তরিক এসব খালের কাজ করতে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop