ধর্মঘোড়াঘাটের করতোয়ায় পুণ্যস্নানে পুণ্যার্থীদের ঢল

শফিকুল ইসলাম শফিক

fb tw
somoy
হিলির পাশ্ববর্তী  ঘোড়াঘাট উপজেলার করতোয়ার নদীর সঙ্গমস্থল ঋষিঘাটে প্রতি বছরের মতো বুধবার (১২ জুন) ভোর থেকে শুরু হয়েছে দিনব্যাপী পুণ্যস্নান অনুষ্ঠান। 
সনাতন ধর্মাবলম্বীদের পুণ্যস্নানকে কেন্দ্র করে এর আশেপাশে বসেছে দশহারা বারুনি মেলা। পার্শ্ববর্তী ভারতসহ দেশের বিভিন্ন স্থান থেকে দশহারা বারুনি মেলায় হাজার হাজার ভক্ত গঙ্গায় পুণ্যস্নানে সমবেত হয়েছেন। 
সেই আদিকাল থেকেই করতোয়া নদীর জল হিন্দু ধর্মাবলম্বীদের কাছে পূত-পবিত্র। হিন্দু ভক্তদের বিশ্বাস, দশহারায় করতোয়া নদীতে স্নান খুবই পূণ্যের। এ স্নানে ব্রক্ষ্মার সন্তুষ্টি লাভ করে পাপ মোচন হয়। এ বিশ্বাস নিয়েই সুদীর্ঘকাল ধরে এ স্নানে অংশ নেয়ার জন্য বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশের বিভিন্ন স্থান থেকে অসংখ্য মানুষ আসেন ঘোড়াঘাটের ঋষিঘাটে।
পূণ্য স্নান সহজে সম্পন্ন হওয়ার জন্য এখানে সরকারী উদ্যোগে স্নানঘাট নির্মিত হয়েছে। এ পূণ্য স্নান উপলক্ষে ঋষিঘাটের প্রায় ১ বর্গ কিলোমিটার তীর্থস্থানটি বিভিন্ন বয়সের ধর্মপ্রাণ ও পূণ্যার্থী মানুষের কোলাহলে মুখরিত হয়ে ওঠে। স্নান সম্পন্ন করার পর কেন্দ্রীয় মন্দিরে গঙ্গাপূজা ও ষষ্ঠীপূজা অনুষ্ঠিত হবার পর প্রসাদ বিতরণ হয়। 
স্নান উপলক্ষে বসে দশহারা বারুনী মেলা। এ মেলা দেখার জন্য দেশের বিভিন্ন জায়গা থেকে লোক আসে এখানে। এ মেলায় বিভিন্ন সম্প্রদায়ের লোকজন আসেন কেনাকাটার জন্য। এছাড়াও থাকে নাগরদোলা, পুতুল নাচসহ বিভিন্ন আনন্দ আয়োজন। দুই দিনব্যাপী ঐতিহ্যবাহী এই মেলার নিরাপত্তা দিতে মেলার আশপাশে মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop