স্বাস্থ্যশিশুদের কোষ্ঠকাঠিন্যে করণীয়

সময় সংবাদ

fb tw
somoy
অনেকসময়েই শিশুরা কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত হয়। খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে শিশুর কোষ্ঠকাঠিন্য দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে জানানো হল।
মনে রাখতে হবে যেসব শিশু তরল ছাড়াও শক্ত খাবার খাওয়া শুরু করেছে তাদের ক্ষেত্রেই এই পন্থাগুলো কার্যকর। আর বেশি সমস্যা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।    
আঁশবহুল খাবার: শিশু যদি শক্ত খাবার খাওয়া শুরু করে থাকে তাহলে তাকে আঁশ সমৃদ্ধ খাবার খেতে দিন। শস্য ও আঁশ-জাতীয় খাবার খেতে দিন এতে তার পেট সহজে পরিষ্কার হবে। ফল যেমন- নাশপাতি, খেজুর ও খোসা ছাড়া আপেল দ্রুত কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে।
তরল খাবার: সামান্য বাড়তি তরল শিশুর কোষ্ঠকাঠিন্যের জন্য ভালো। পানি পেট পরিষ্কার করতে সাহায্য করে। আলুবোখারা ও আপেলের রস কোষ্ঠকাঠিন্যের রোগীর জন্য উপকারী। 
মিষ্টি আলু: মিষ্টি আলুতে আছে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ। এর ভিটামিন এ, বি এবং কার্বোহাইড্রেইট শিশুর বৃদ্ধিতে সাহায্য করে। শিশুর খাওয়ার উপর নির্ভর করে দুএক চামচ মিষ্টি আলু ভর্তা খাওয়াতে পারেন।
নাশপাতি ও আলুবোখরা: নাশপাতি, আলুবোখারা ও লবঙ্গ-গুঁড়া মিশিয়ে চাটনি বানিয়ে শিশুকে খেতে দিন। এটা খেতেও মজা এবং শিশুর কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করবে।
দই: বড়দের মতো ছোটদেরও কোষ্ঠকাঠিন্য দূর করতে দই সহায়ক। চাইলে কুমড়া ও আলুবোখারা দইয়ের সঙ্গে মিশিয়ে শিশুকে খেতে দিতে পারেন। এতে কেবল কোষ্ঠকাঠিন্যই দূর হবে না পাশাপাশি শিশুর হজম শক্তিও উন্নত হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop