পশ্চিমবঙ্গচিকিৎসকদের টানা আন্দোলনে পশ্চিমবঙ্গের চিকিৎসা ব্যবস্থা অচল

সুব্রত আচার্য

fb tw
somoy
টানা পাঁচদিন ধরে জুনিয়র চিকিৎসকদের কর্ম বিরতি সহ আন্দোলনের জেরে পশ্চিমবঙ্গে চিকিৎসা ব্যবস্থা কার্যত ভেঙে পড়েছে। গত সপ্তাহে কলকাতার নীল রতম মেডিক্যাল কলেজের একজন জুনিয়র চিকিৎসককে রোগীর স্বজনরা মারধর করে। অভিযোগ, ওই সময় বহিরাগত কিছু দুষ্কৃতি হাসপাতালে হামলা চালায়। এ ঘটনায় পরপরই রাজ্য জুড়ে চিকিৎসকরা নিরাপত্তার দাবিতে আন্দোলনে নামেন।
চার দিন ধরে ভেঙে পড়া চিকিৎসা পরিষেবা সচল করতে পারেনি পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই সমালোচনায় আঁচ পেয়ে বৃহস্পতিবার (১৪ জুন) দুপুরের কলকাতার পিজি হাসপাতালে পরিস্থিতি পরিদর্শনে গিয়েই তুমুল বিক্ষোভের মুখে পড়েন রাজ্যের মুখ্যমন্ত্রী ও স্বাস্থ্য দফতরের দায়িত্বে থাকা মমতা বন্দ্যোপাধ্যায়।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিকিৎসকদের ভূমিকা সমালোচনা করে চার ঘণ্টার মধ্যে কাজে ফেরার নির্দেশ দিলেও শুক্রবার দুপুর পর্যন্ত পরিস্থিতির কোনো উন্নয়ন ঘটেনি। বরং জুনিয়র চিকিৎসকদের সঙ্গে রাজ্যের বহু সরকারি হাসপাতালের সিনিয়র চিকিৎসকরাও সামিল হয়েছেন।
শুধু তাই নয় বেশ কিছু হাসপাতালে গণ ইস্তফা দিয়ে মুখ্যমন্ত্রীর উস্কানিমূলক বক্তব্যের প্রতিবাদ জানাতে শুরু করেছেন চিকিৎসকরা।
চিকিৎসকরা বলেন, আন্দোলন চলছে চলবে। আমরা প্রাণের ভয়ে আন্দোলন স্থগিত করলেও আন্দোলন চলবে। 
শুধু কলকাতা শহর নয়, এই মুহূর্তে সাড়ে সাত কোটি মানুষের রাজ্য পশ্চিমবঙ্গে কার্যত চিকিৎসা পরিষেবা স্তব্ধ। কয়েকটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা পাওয়া গেলেও সাধারণ মানুষের শেষ আশ্রয়স্থল সরকারি কোনও হাসপাতালে পাওয়া যাচ্ছে না জরুরি কিংবা আউটডোর সেবাও।
রোগীর আত্মীয় বলেন, আমি আমার মেয়ে নিয়ে আসছিলাম, ডেলিভারির রোগী আমার মেয়ে। আমাকে ঢুকতে দেয়নি, আমাকে ধরে মারলো তারা।  
রাজ্যের চিকিৎসা ব্যবস্থার এ অবস্থার জন্য শাসককে কাঠগড়ায় তুলছেন বিরোধী রাজনীতিকরা। একই সঙ্গে তাদের দাবি রাজ্য সরকার সব দিক থেকেই ব্যর্থ তাই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অবিলম্বে পদত্যাগ করা উচিৎ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop