প্রবাসে সময়ইকোসকের সদস্যপদ পেল বাংলাদেশ

হাসানুজ্জামান সাকী

fb tw
জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ ইকোসকের সদস্যপদ লাভ করেছে বাংলাদেশ। শুক্রবার জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত সদস্য পদের নির্বাচনে বাংলাদেশ বিপুল ভোটে জয়ী হয়। জাতিসংঘের সাধারণ পরিষদের সভাপতি মারিয়া ফার্নেরন্দা এপিসিনোসা গার্সেজের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় গোপন ভোটে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।
জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদ ইকোসকের সদস্যপদের নির্বাচনে বাংলাদেশকে বিজয়ী ঘোষণা করা হলে বিভিন্ন দেশের প্রতিনিধিরা করতালি দিয়ে অভিনন্দন জানায়।
বাংলাদেশ ছাড়াও এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে এ নির্বাচনে থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও চীনও বিজয়ী হয়। পরে জাতিসংঘে বাংলাদেশ মিশনে বিজয় উদযাপনের এক অনুষ্ঠানে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ যে সব ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে তারই ফল এই বিজয়।
তিনি বলেন, বাংলাদেশের সকল মানুষের এই বিজয় আনন্দ নিয়ে আসবো। কারণ বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রা এই বিজয়ের মাধ্যমে সারাবিশ্বে ছড়িয়ে দিতে পারবো। আমি মনে করি সবার জন্যই এটা একটা ভালো খবর। 
১৯১ ভোটের মধ্যে ১৮১ ভোট পেয়ে এশিয়া প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ চুয়ান্ন সদস্য বিশিষ্ট মর্যাদাপূর্ণ এই পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে। এই ভোটাভুটিতে অংশ নেয়নি জাতিসংঘের দুটি দেশ। স্থায়ী প্রতিনিধি বলেন, এই বিজয়ে অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশ আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে জাতিসংঘের সর্বোচ্চ গুরুত্বপূর্ণ ফোরামে তার দৃঢ় অবস্থান নিশ্চিত করলো।
মাসুদ বিন মোমেন বলেন, ২০২১ সালের মদ্যে আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হবো। সেই অগ্রযাত্রায় আমাদের এই অর্জন কাজে লাগবে। এছাড়া ইকোসকের আন্ডারে প্রায় ১১টি ফাংশনাল কমিশনস রয়েছে। ইকোসকের বোর্ড গুলোতেও আমরা কাজ করার সুযোগ পাবো। 
ইকসোকে আগামী ২০২০ সালের জানুয়ারি মাস তেকে তিন বছর মেয়াদে বাংলাদেশ দায়িত্ব পালন করবে। এর আগে, ২০১৮ সালে জাতিসংঘ মানবাধিকার কমিশনের সদস্য নির্বাচিত হয় বাংলাদেশ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop