তথ্য প্রযুক্তির সময়‘পাইথন’ প্রতিযোগিতায় অংশ নিচ্ছে ১৫ হাজারের শিক্ষার্থী

কামাল শাহরিয়ার

fb tw
somoy
জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতার দু’দিনের প্রশিক্ষণ শেষে ‘পাইথন’প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে বৃহস্পতিবার (২০জুন)। দুই ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশ নিচ্ছে মাধ্যমিক পর্যায়ের ১৫ হাজারের বেশি শিক্ষার্থী। পাইথন সিনিয়র ক্যাটাগরিতে প্রায় ৭ হাজার এবং জুনিয়র ক্যাটাগরিতে ৮ হাজারের বেশি কিশোর প্রোগ্রামাররা অংশ নিচ্ছে।
স্ক্র্যাচের পর পাইথনেও এতো শিক্ষার্থীর অংশগ্রহণকে বড় প্রাপ্তি হিসেবে দেখছেন আয়োজকরা। ‘অবাক হচ্ছে বিশ্ব এবার, বাংলার শিশুরা প্রোগ্রামার’ স্লোগান নিয়ে প্রতিযোগিতার আয়োজক সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং তারুণ্যের প্লাটফর্ম ‘ইয়াং বাংলা’।
বৃহস্পতিবার (২০জুন) সকাল ৯ টায় শুরু হয়ে পরীক্ষা চলবে বিকেলে ৪টা পর্যন্ত। দেশের ৬৪ জেলায় নির্ধারিত ২শ’ বেশি পরীক্ষা কেন্দ্রের পাশাপাশি নিজ নিজ স্কুলেও অনলাইনে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে পাইথন প্রোগ্রামাররা। অংশগ্রহণের জন্য পরীক্ষার পোর্টালে (http://nctpc.srdlict.com/e) ফোন নাম্বার (যে নম্বর দিয়ে রেজিষ্ট্রেশন করা) এবং পাসওয়ার্ড(মেসেজে প্রদত্ত) দিয়ে লগইন করতে হবে।
এরপর ফাইল আপলোড এবং দলের সদস্যদের বিস্তারিত প্রদান করার জন্য অপশন পাওয়া যাবে। যথাযথভাবে পূরণ করে সাবমিট করতে হবে।সঠিকভাবে সাবমিট করতে পারলে সফল হয়েছে বলে জানানো হবে। এক্ষেত্রে এখনো কেউ পাসওয়ার্ড না পেয়ে থাকলে, দ্রুত জেলা সমন্বয়কের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।
সংশ্লিষ্টসূত্রে, আয়োজকরা জানান, গতবারের মতো এবারো ৬ষ্ঠ-৮ম শ্রেণির শিক্ষার্থীরা পাইথন জুনিয়র এবং ৯ম-১০ম শ্রেণি ও সদ্য পাসকরা এসএসসি পরীক্ষার্থীরা পাইথন সিনিয়র ক্যাটাগরিতে প্রশিক্ষণ গ্রহণ ও প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন। এ প্রতিযোগিতা থেকে বাছাই করা হবে জেলাভিত্তিক দুটি দল। যারা পরবর্তীতে দেশসেরা হওয়ার লড়াইয়ে অংশ নেবে জাতীয় ক্যাম্প ও প্রতিযোগিতায়।
গত ১৯ ও ১৯ জুন ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, রংপুর, রাজশাহী, সিলেট, ময়মনসিংহসহ দেশের সব জেলায় প্রতিদিন দুই পর্বে পাইথন জুনিয়র ও পাইথন সিনিয়র ক্যাটাগরিতে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেয়া হয়। এরআগে, ১৫ ও ১৬ জুন প্রশিক্ষণ শেষে ১৭ জুন অনুষ্ঠিত হয় জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতায় খুদে প্রোগ্রামারদের নিয়ে ‘স্ক্র্যাচ’ চূড়ান্ত প্রতিযোগিতা।
জেলা পর্যায়ে বিজয়ীদের নিয়ে জাতীয় ক্যাম্প ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে সাভার শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্রে। প্রতি জেলা থেকে বিজয়ী স্ক্র্যাচ টিম এবং বিজয়ী পাইথন প্রতিযোগীরা জাতীয় ক্যাম্পে যোগ দিয়ে ফাইনাল প্রতিযোগিতায় অংশ নিবে। সেখান থেকে বাছাই করা হবে সেরা টিম। সমাপণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন বলে আশা করছেন আয়োজকরা।

আরও পড়ুন

সারাদেশে শুরু হলো জাতীয় শিশু-কিশোর প্রোগ্রামিং প্রতিযোগিতাসারাদেশে চলছে ‘পাইথন’ প্রশিক্ষণ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop