মহানগর সময়গণপরিবহনে নৈরাজ্য, চলছে হত্যাও

সময় সংবাদ

fb tw
গণপরিবহনে নৈরাজ্যের প্রতিবাদ করলেই রোষানলে পড়তে হয় যাত্রীদের। হেনস্থার মাত্রা গিয়ে ঠেকেছে হত্যায়। বাস থেকে ফেলে ও চাপা দিয়ে চলতি বছরের জুন পর্যন্ত সারাদেশে কমপক্ষে ৭টি হতাহতের ঘটনার অভিযোগ পাওয়া যায়। চালকদের দাবি, মালিকদের নির্ধারিত টাকা ও অবৈধ চাঁদা পরিশোধ করতে গিয়ে নিয়ম ভাঙেন তারা। পরিবহন মালিকদের মন্তব্য, আইন মেনে চলাচল নিশ্চিত করা গেলে সমস্যাগুলো দূর করা সম্ভব। 
রোজার ঈদের ছুটিতে ময়মনসিংহ থেকে গাজীপুর আসার পথে ভাড়া নিয়ে বাকবিতণ্ডার জেরে বাস চাপা দিয়ে হত্যা করা সালাউদ্দিনকে। পরিবারের দাবি, ফেলে দেয়ার আগে তাকে মারধর করে চালকের সহকারী।
চলতি বছর বাস থেকে ফেলে ও পিটিয়ে হতাহতের ৭টি ঘটনার অভিযোগ পাওয়া যায়। ২০১৮ সালেও শ্লীলতাহানি, ছিনতাই ও বাকবিতণ্ডার পর ১৪টি হত্যার অভিযোগ ওঠে বাস কর্মীদের বিরুদ্ধে।     
যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোহাম্মদ মোজাম্মেল হক চৌধুরী বলেন, 'সার্বিক অব্যবস্থাপনার কুফল হিসেবে আমরা এটা মনে করছি। পরিবহন খাতে অনিয়ম ও দুর্নীতির দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা থাকলে আমরা এই সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে পারতাম।'
দূরপাল্লার চেয়ে মেট্রোপলিটন এলাকা ও স্বল্প দূরত্বের রুটে ভাড়ার টাকা নিয়ে মতবিরোধের ঘটনা বেশি ঘটে। বেপরোয়া চালনা ও যেখানে সেখানে যাত্রী ওঠানোর প্রতিবাদ করায়ও হয়রানির শিকার হন অনেকে। 
বেশিরভাগ সময়ই এ ধরনের ঘটনা পাশ কাটিয়ে যান অন্য যাত্রীরা। চালক ও সহকারীর পরিচিতি দৃশ্যমান না থাকায় ৯৯৯ নম্বরে কল করে অভিযোগ জানানোও সম্ভব হয় না।
বিআরটিএর পরিচালক নাসিম হায়দার বলেন, 'যে ফিটনেস আমরা দিচ্ছি, এক বছর পর তা নাও থাকতে পারে। এটা মালিককে দেখতে হবে। যাত্রীদেরও দেখতে হবে।'   
সড়কে শৃঙ্খলা ফেরাতে গঠিত কমিটির কাজ চলছে উল্লেখ করে সড়ক পরিবহন মালিক সমিতির মন্তব্য, আচরণবিধি ও আইন বিষয়ে ধারণা দিতে শ্রমিকদের প্রশিক্ষণ দেয়া প্রয়োজন। 
বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, 'কাউন্টারের মাধ্যমে টিকিট সিল করে রাস্তায় যাত্রী ওঠা যাতে পুরোপুরি বন্ধ করা হয় সে জন্যে আমরা কাজ করছি। ৬ লক্ষ ড্রাইভার আগামী ৫ বছরে তৈরি করার প্রকল্প শুরু করেছি।'
ভুয়া পরিচয়পত্র দিয়ে চাকরি নেয়া এবং লাইসেন্সবিহীন চালক নিয়োগ বন্ধ করলে অভিযুক্তদের দ্রুত শনাক্ত করা সম্ভব বলে মনে করেন যাত্রীরা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop