মহানগর সময়স্বর্ণ বৈধ করার সুযোগ দিয়ে চলছে প্রথম স্বর্ণ মেলা

সময় সংবাদ

fb tw
somoy
নির্দিষ্ট ফি জমা দেয়ার মাধ্যমে অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করার সুযোগ দিয়ে আয়োজন করা হয়েছে দেশের প্রথম স্বর্ণ মেলা। ৩০ জুনের পর স্বর্ণ বৈধ করার সুযোগ আর দেয়া হবে না বলে হুঁশিয়ার করে রাজস্ব বোর্ড চেয়ারম্যান বলেছেন, ঘোষণার অতিরিক্ত স্বর্ণ অবৈধ হিসেবে গণ্য হবে। কিছু বিষয়ে ধারণা পরিস্কার নয় জানিয়ে স্বর্ণের মজুদের ঘোষণার সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।
মাঝে মাঝেই বিমানবন্দর বা অন্যান্য বন্দরে ধরা পড়ে অবৈধ স্বর্ণের চালান। চোরাচালানের রুট হিসেবে ব্যবহার করাসহ আছে অবৈধ স্বর্ণের ব্যবসাও। তবে এবারই প্রথম ৩০ জুনের মধ্যে ব্যবসায়ীদের কাছে মজুদ স্বর্ণের ঘোষণা চেয়েছে এনবিআর। স্বর্ণ মেলার মধ্য দিয়ে সুযোগ দিয়েছে নির্দিষ্ট ফি জমা দিয়ে অঘোষিত স্বর্ণর মজুদ বৈধ করার। তবে কিছু বিষয়ে পরিস্কার ধারণা নেই ব্যবসায়ীদের।
তারা বলেন, এখন যেমন সাধারণ ক্ষমতার মতো বলা হচ্ছে যে আপনারা ডিক্লেয়ারেশন দেন। ভবিষ্যতে এটার জন্য আবার কি হবে তা তো বুঝতে পারছি না। ক্লিয়ার না আমাদের কাছে। 
তারা জানান, আগে সিস্টেম ছিল, জানতে চাওয়া হতো আমাদের ক্লোজিং স্টক কতো আছে, সেটা দেওয়া হতো টাকায়। এখন সিস্টেম হয়েছে ভরিতে বা কি পরিমাণ ধাতু আছে তা ধাতু হিসেবে ডিক্লেয়ার করবো। 
অনুষ্ঠানে নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যবসায়ীদের মজুদ স্বর্ণের ঘোষণা দেয়ার আহ্বান জানিয়ে বেশ কিছু দাবি তুলে ধরেন ব্যবসায়ী নেতারা। 
বাজুসের সেক্রেটারি দিলীপ কুমার আগরওয়ালা বলেন, ঢাকার অদূরে একটি জমি বরাদ্দ করলে সেখানে একটা টেকনিক্যাল ইনস্টিটিউট এবং আমাদের এক্সপোর্ট প্রসেসিং জোনের জন্য একটা ইপিজেড টাইপের করতে পারি। 
তিনি বলেন, যদি জেরা শহরে এই কর মেলাটা করতে পারতাম, তাহলে আমাদের জেলার যারা ছোট ছোট দোকানদাররা আছে, সবাই সমৃদ্ধ হতো।
মেয়াদ বাড়লে বিদ্যমান সুবিধা প্রযোজ্য হবে না জানিয়ে এনবিআর চেয়ারম্যান মোশাররপ হোসেন ভুঁইয়া বলেন, এ খাতকে চাঙ্গা করতেই পর্যটন ভিসায় ১শ' গ্রামের বেশি স্বর্ণ আনা বন্ধ করেছে সরকার। তিনি বলেন, সব যদি ডিক্লেয়ার করা থাকে, তাহলে স্বচ্ছতার সাথে আপনি কাজ করতে পারবেন। কারণ তখন সেটা ট্যাক্স দেয়া। আপনাদের সাথে আলোচনা করেই আমদানীর ট্যাক্সের রেট ১ হাজার টাকা করা হয়েছে।
শর্ত অনুযায়ী রফতানি করলে স্বর্ণ ব্যবসায়ীরাও বন্ড সুবিধা পাবেন বলে জানান রাজস্ব বোর্ড চেয়ারম্যান। ঢাকায় আয়োজিত স্বর্ণমেলা চলবে ২৫ জুন বিকাল ৫টা পর্যন্ত। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop