বাংলার সময়টেংরাটিলায় গ্যাস উদগীরণে বিপন্ন পরিবেশ

হিমাদ্রি শেখর ভদ্র

fb tw
ব্লো আউটের প্রায় ১৪ বছর কেটে গেছে। কিন্তু টেংরাটিলা গ্যাসফিল্ড এলাকায় এখনো গ্যাস উদগীরণ বন্ধ হয়নি। এর ফলে বিপন্ন পরিবেশের শিকার স্থানীয়রা। গ্যাসফিল্ডের আশপাশের কয়েক গ্রামে পানিবাহিত রোগসহ নানা রোগ বেড়েই চলেছে। তবে আইনি জটিলতার কারণে সার্বিক ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছেনা বলে জানিয়েছে জেলা প্রশাসন।
২০০৫ সালের ২৪ জুন দোয়ারাবাজার উপজেলার টেংরাটিলা গ্যাসফিল্ডের প্রডাকশন কূপের রিগ ভেঙ্গে আগুন ২'শ থেকে ৩'শ ফুটে উঠে যায়। দাউ দাউ করে জ্বলে ওঠা আগুন ছড়িয়ে পড়ে আশাপাশে। পুরো ১০ কিলোমিটার এলাকাজুড়ে মানুষের চোখে মুখে নেমে আসে আতঙ্ক।
এক মাসের বেশি সময় পর নিজেই নিভে এ আগুন। পরপর দু'দফা অগ্নিকাণ্ডে টেংরাটিলা, আজবপুর, গিরিশনগর, কৈয়াজুরি, টেংরাবাজার এবং শান্তিপুরে ঘড়বাড়ি ও হাওরের ফসলি জমি মারাত্নকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ব্যাপক ক্ষতি হয় গ্যাসের রিজার্ভেরও।
গত ১৪ বছর ধরেই দূষিত হচ্ছে এলাকা। এখনো বিভিন্ন স্থানে উদগীরণ হচ্ছে গ্যাস। বিশুদ্ধ পানি সঙ্কট ও ভূ-গর্ভের পানিতে আর্সেনিকসহ নানা সমস্যায় জর্জরিত এলাকার মানুষ। দিন দিন আর্সেনিক আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে।
এলাকাবাসীরা বলেন, 'এখনো গ্যাসের উদগীরণ হচ্ছে। মানুষ টিউবয়েল দিলেই তাতে আর্সেনিক পানি উঠে। প্রত্যেক মানুষের শরীরে ঘা পচড়া বের হয়েছে।'
অবশ্য সিভিল সার্জন ডা. আশুতোষ দাসের দাবি, এলাকার ক্ষতিগ্রস্ত মানুষের সুচিকিৎসায় কাজ করছে স্বাস্থ্য বিভাগ। তিনি বলেন, 'আর্সেনিক সমস্যা এখনো আছে। আমাদের স্বাস্থ্যকর্মীরা প্রতিনিয়ত স্বাস্থ্য সেবা দিয়ে যাচ্ছে।'
আইনি জটিলতার নিষ্পত্তি না হওয়ায় দীর্ঘমেয়াদী প্রতিরোধ ব্যবস্থা নেয়া সম্ভব হচ্ছেনা বলে জানিয়েছেন জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ। তিনি বলেন, 'আদালতে মামলা চলমান আছে। মামলা নিষ্পত্তি হওয়ার পরেই সরকারের বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে আমরা সঠিক সেবা প্রদান করবো'।
দোয়ারাবাজার উপজেলায় বিভিন্ন বয়সের অন্তত ৯০ জন নারী পুরুষ আর্সেনিকে আক্রান্ত হয়েছেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop