বাংলার সময়নদীতে ইলিশ না পাওয়ায় দুশ্চিন্তায় জেলেরা

সময় সংবাদ

fb tw
মাঝে মধ্যে ইলশেগুড়ি বৃষ্টি হচ্ছে। নদীতে পানির উচ্চতাও বেড়েছে। তবে জেলেদের জালে ধরা দিচ্ছে না কাঙ্ক্ষিত রূপালি ইলিশ। অথচ জাটকা রক্ষায় দীর্ঘ ২ মাস অপেক্ষায় ছিলেন চাঁদপুরের জেলে এবং মাছ ব্যবসায়ীরা।
কিন্তু নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর মাছ না পাওয়ায় হতাশ সংশ্লিষ্টরা। তবে মৎস্য বিজ্ঞানী বলছেন, ইলিশের জন্য জেলেদের আরেকটু অপেক্ষা করতে হবে।
নদীতে জাল ফেলেও ইলিশের দেখা মিলেছে না। তাই জাল নৌকা নিয়ে অনেকটা অলস সময় কাটাচ্ছেন চাঁদপুরের জেলেরা। জেলার উত্তরের ষাটনল থেকে দক্ষিণে চরভৈরবী পর্যন্ত পদ্মা-মেঘনার দীর্ঘ জলরাশিতে একই চিত্র। এতে শুধু জেলেই নয়, মাছ ব্যবসায়ীরাও চরম আর্থিক সঙ্কটের মুখে পড়েছেন। যে কারণে এবারের ঈদের আনন্দ ম্লান হয়ে যায় তাদের।
জেলার অনেক জেলেই মহাজনের কাছ থেকে ধার দেনা করে মাছের আশায় জাল নৌকা তৈরি করেছেন। কিন্তু এখন নদীতে মাছ না পাওয়ায় দুশ্চিন্তায় তারা। আর জেলেদের কাছ থেকে পাওনা টাকা না পাওয়ায় আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে মাছ ব্যবসায়ীদেরও।
অবশ্য চাঁদপুর নদীকেন্দ্র মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা  ড. মো. আনিছুর রহমান বলছেন, পদ্মা-মেঘনায় পর্যাপ্ত ইলিশের জন্য আরেকটু সময় অপেক্ষা করতে হবে।
চাঁদপুরে সরকারি তালিকায় জেলের সংখ্যা  ৫২ হাজার। আর ছোট বড় মাছ ব্যবসায়ী আছেন সহস্রাধিক।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop