প্রবাসে সময়দেশে ব্যর্থ হলেও মধ্যপ্রাচ্যে সফল চট্টগ্রামের ইকবাল

বাইজিদ আল-হাসান

fb tw
somoy
দেশের অর্থনীতির চাকা যেসব রেমিটেন্স যোদ্ধাদের মাধ্যমে গতিশীল হচ্ছে, তাদের মধ্যে একজন অন্যতম রেমিটেন্স যোদ্ধা চট্টগ্রাম রাঙ্গুনিয়ার মোহাম্মাদ ইকবাল হোসেন চৌধুরী।
কয়েকজন বন্ধুবান্ধব মিলে ভবন নির্মাণের একটা ব্যবসা শুরু করেন। বাংলাদেশের ব্যবসায় বড় ধরনের লোকসান হওয়ার পর অতিরিক্ত ঋণের চাপে বাধ্য হয়ে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসের ৫ তারিখে ভাগ্য বদলের আসায় কাতার আসেন। শুরুতে একটি কার ওয়াশ প্রতিষ্ঠান গড়ে তোলেন কাতারে। এরপর নিজের অক্লান্ত পরিশ্রম আর দক্ষতার মাধ্যমে নিজেকে এগিয়ে নিয়েছেন সফলতার দ্বারপ্রান্তে। বর্তমানে কাতার, দুবাই ও ওমানে প্রতিষ্ঠিত করেছেন ৯টি কোম্পানি।
ওমানে রুট সিক্সটি সিক্স নামে একটি অত্যাধুনিক কার গ্যারেজ কোম্পানি, গালফ স্টার হাই প্রোজেক্ট কোম্পানি, কাতারে ব্রাইট গ্রিন কন্ট্রাকটিং এন্ড সার্ভিস কোম্পানি, ড্রিম টাইপিং সেন্টার এন্ড সার্ভিস কোম্পানি, ইস্টওয়েস্ট ক্লিনিং এন্ড হসপিটালিটি কোম্পানি, মেশাল লিমুজিন কোম্পানি, আল খোর দোহা কাতারের একটি এগ্রিকালচার প্রোজেক্ট সহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন বাংলাদেশি এই ব্যবসায়ী।
এছাড়াও তার আরব আমিরাতে রুট সিক্সটি সিক্স অটো ইলেকট্রিক্যাল এন্ড রিপেয়ারিংয়ের কোম্পানি রয়েছে, যেখানে শুধুমাত্র জার্মান ও আমেরিকান গাড়ির কাজ করা হয়। দুবাইতে তার ডিপ কোয়ালিটি টেকনিক্যাল সার্ভিস নামে আরেকটি কোম্পানি রয়েছে।
মাত্র কয়েকবছর আগে প্রবাসে একজন সাধারণ ক্ষুদ্র ব্যবসায়ী হিসেবে এলেও চট্টগ্রামের ইকবাল এখন গোটা মধ্যপ্রাচ্যে সফল ব্যবসায়ী। বর্তমানে তার কোম্পানিতে ইন্ডিয়া, পাকিস্তান ও বাংলাদেশসহ মোট তিনটি দেশের সাতশত লোক কাজ করছে, যাদের অধিকাংশই বাংলাদেশি।
অন্য প্রবাসীদের মতো ইকবাল হোসেনেরও দাবি, সরকার থেকে প্রণোদনা নয়, একটু মূল্যায়ন করা হউক। আর সেই সঙ্গে প্রবাসীদের সব ক্ষেত্রে হয়রানি বন্ধ করা হউক।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop