স্বাস্থ্যবিএসএমএমইউতে সফলভাবে লিভার প্রতিস্থাপন

সময় সংবাদ

fb tw
somoy
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো লিভার ট্রান্স-প্লান্ট বা লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রপচার সম্পন্ন হয়েছে বলে ঘোষণা দিয়েছেন বিএসএমএমইউ'র ভিসি অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।
তবে এই প্রতিস্থাপন কতটা সফল হয়েছে জানতে সময় লাগবে আরো ৭দিন। এই প্রতিস্থাপনে শতভাগ সফলতা এলে আগামী মাসেই আরো দুজন রোগীর লিভার প্রতিস্থাপনের পরিকল্পনা রয়েছে বিএসএমএমইউ এর লিভার ট্রান্সপ্লান্ট বিভাগের।
প্রায় ৮ বছর বন্ধ থাকার পর  সোমবার বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে লিভার প্রতিস্থাপন সম্ভব হয়েছে। সোমবার (২৪ জুন) ২০ বছর বয়সী যুবকের দেহে হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগে এ সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেছেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচান্দ্র মেননসহ তার চিকিৎসক দল।
এর ফলে এখন থেকে রোগীরা মাত্র ১০ থেকে ১৫ লাখ টাকার মধ্যেই দেশে লিভার প্রতিস্থাপন করতে সক্ষম হবেন।
মঙ্গলবার (২৫ জুন) দুপুরে বিএসএমএমইউ এর হল রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে ঐতিহাসিক এই সফলতার কথা জানান লিভার ট্রান্সপ্লান্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ জুলফিকার রহমান। 
১২ ঘণ্টার এই জটিল অপারেশনে অংশ নেন দেশি বিদেশি মোট ৭ জন সার্জন। ২০ বছর বয়সী যুবকের জটিল ও ব্যয়বহুল প্রতিস্থাপনের সম্পূর্ণ ব্যয় ভার বহন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
দেশের বাইরে লিভার প্রতিস্থাপনের ব্যয় ৮০ লাখ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত হওয়ায় বিনা চিকিৎসায় মারা যান দেশের বেশিরভাগ রোগী। বঙ্গবন্ধু মেডিকেলের এই ঐতিহাসিক উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
এর আগে বেসরকারিভাবে ৪টি ট্রান্সপ্লান্ট করা হলেও সবগুলোতে শতভাগ সফলতা পাওয়া যায়নি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop