বাংলার সময়ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক

সময় সংবাদ

fb tw
ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুরে ঝুঁকিপূর্ণ তিতাস সেতু মেরামত করার পর মঙ্গলবার (২৫ জুন) সকাল থেকে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে। তবে ঝুঁকিপূর্ণ সেতুর উপর নতুন করে বেইলি সেতু নির্মাণ করায় ঝুঁকি থেকেই গেছে। এ অবস্থায় সড়ক বিভাগ বলছে, সেতুর উপর দিয়ে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে বাস্তবিক অর্থে মহাসড়কের চিত্র ভিন্ন। 
গত ১৮ জুন মঙ্গলবার বিকেলে ঢাকা -সিলেট মহাসড়কের শাহবাজপুর ঝুঁকিপূর্ণ তিতাস সেতুটির রেলিং এবং ফুটপাতের একাংশ ধসে তিতাস নদীতে পড়ে যায়। এরপর থেকে সেতুটির উপর দিয়ে সব ধরনের ভারি এবং মাঝারি আকারের যানবাহন চলাচল বন্ধ করে দেয় সড়ক ও জনপথ বিভাগ। এতে দীর্ঘ ৬ দিন ধরে মহাসড়কের ৫০ কিলোমিটার জুড়ে সৃষ্টি হয় তীব্র যানজট। ভোগান্তিতে পড়ে দেশের উত্তর-পূর্বাঞ্চলে যাতায়াতকারী কয়েক লাখ মানুষ।
এ অবস্থায় ঝুঁকির মধ্যেই জোড়াতালি দিয়ে তড়িঘড়ি করে বর্তমান কংক্রিটের সেতুর উপর আরো একটি বেইলি সেতু নির্মাণ করে সড়ক বিভাগ। এরই মধ্যে গতকাল সোমবার থেকে সেতুটি যানবাহন চলাচলের জন্যে উন্মুক্ত করে দেয়া হয়। ফলে সেতুটির উপর দিয়ে যানবাহন চলাচল করতে গিয়ে ঝুঁকি আরো বেড়েছে বলে জানান যানবাহনের চালক সহ সংশ্লিষ্টরা।
ব্রাহ্মণবাড়িয়া শাহবাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজিব আহমেদ বলেন, ভারী যানবাহন চলাচল করছে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 
ভারী যানবাহন চলাচলের কথা স্বীকার করে সড়ক ও জনপথ বিভাগের সহকারী প্রকৌশলী জানান, ঝুঁকি এড়াতে ২২ টনের অধিক ওজনের যানবাহনগুলোকে সেতুর উপর দিয়ে চলাচল করতে নিষেধ করা হয়েছে। তবে মহাসড়কে ওজন মাপার যন্ত্র না থাকায় ভারী যানবাহনগুলো নিয়ন্ত্রণ করা যাচ্ছে না বলে জানান প্রকৌশলী জাহিদুর রহমান।
ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপথ বিভাগের সহকারী প্রকৌশলী জাহিদুর রহমান বলেন, ২২ টনের নির্দেশনা দেওয়া আছে। আমাদের কাছে ওয়েট স্কেল না থাকায় আমরা জানতে পারছি না। 
তিতাস সেতুর উত্তর পাশে দায়িত্বরত হাইওয়ে পুলিশ কর্মকর্তা মো. মনিরুজ্জামান জানান, ওজন মাপার যন্ত্র না থাকায় ভারি যানবাহনগুলোকে অনুমান নির্ভর করেই মামলা দেয়ার মাধ্যমে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হচ্ছে।
১৯৬৩ সালে ২শ ৩ মিটার দৈর্ঘ্য শাহবাজপুরে তিতাস নদীর উপর সেতুটি নির্মাণ করা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop