মহানগর সময়‘তরুণদের সম্পৃক্ততায় গড়ে উঠবে সোনার বাংলা’

কামাল শাহরিয়ার

fb tw
somoy
বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে সমন্বিত উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে বর্তমান সরকার। আর এ লক্ষ্যে তরুণদের সম্পৃক্ত করতে আওয়ামী লীগ সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। তাদের সম্পৃক্ততায় আওয়ামী লীগের হাত ধরেই সোনার বাংলা গড়ে উঠবে বলে জানালেন আওয়ামী লীগের নেতারা।
মঙ্গলবার (২৫ জুন) বিকেলে, রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত '৭০-এ আওয়ামী লীগ: কী ভাবছে তারুণ্য' অনুষ্ঠানে এ কথা বলেন আলোচকরা।
বরাবরই তরুণ প্রজন্মকে গুরুত্ব দিয়ে আসছে বাংলাদেশ আওয়ামী লীগ। গত ২৩ জুন, ৭১ বছরে পা দিয়েছে দেশের প্রাচীনতম রাজনৈতিক দলটি। তারুণ্যের চোখে আওয়ামী লীগের ৭০ বছরের পথচলায় অর্জন, সাফল্য –ব্যর্থতা এবং ভবিষ্যত প্রত্যাশা জানতেই এ অনুষ্ঠানের আয়োজন করে গবেষণা সংস্থা সিআরআই।
নবনীতা চৌধুরী সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আইসিটি প্রতিমন্ত্রী আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংসদ সদস্য ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ওয়াসিকা আয়শা খান।
'৭০-এ আওয়ামী লীগ: কী ভাবছে তারুণ্য' আলোচনায় দেশের বিভিন্ন প্রান্তের তরুণ উদ্যোক্তাসহ আড়াইশ’ তরুণ প্রতিনিধি অংশ নেন। যারা পুরো অনুষ্ঠানে আওয়ামী লীগ নিয়ে তাদের মতামত, ভাবনা ও আগামীর প্রত্যাশা তুলে ধরেন। পাশাপাশি বিভিন্ন বিষয়ে আলোচকদের সরাসরি প্রশ্ন করার সুযোগ পান আমন্ত্রিত তরুণরা।
অনুষ্ঠানের শুরুতে, আওয়ামী লীগে যোগ দেয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে ডা. দীপু মনি বলেন, ‘ছোট বেলা থেকে এই দলটিকে দেখে এসেছি। আর বড় হওয়ার পর বিভিন্ন মানুষের কাছে বিরোধী মন্তব্য শোনার পর নিজেও যুক্তি দিয়ে দেখার চেষ্টা করেছি। কিন্তু শেষ পর্যন্ত মনে হয়েছে বাঙ্গালী হিসেবে গর্ব করার জন্য আওয়ামী লীগ সমর্থন করা ছাড়া কোন বিকল্প নেই।’
একই প্রশ্নের জবাবে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘আমি স্বাধীনচেতা একজন মানুষ। সেখানে যেই দল আমাদের স্বাধীনতা এনে দিয়েছে তাকে ছাড়া আর কাকে সমর্থন করব।’
কর্মসংস্থানহীন প্রবৃদ্ধি নিয়ে চলা সমালোচনা প্রসঙ্গে জুনাইদ আহমেদ পলক বলেন, এখান থেকে ১০ বছর আগে ফ্রিল্যান্সিং নামক কোন প্লাটফর্মের কথা কতজন জানত। আর স্টার্টআপ নামক কিছু হতে পরে, এটাই বা কতজন জানতেন? অথচ এখন আইসিটি মন্ত্রণালয়রে অধীনে আপনি নিজের স্টার্ট আপের জন্য ফান্ড পাচ্ছেন সরকারের কাছ থেকে। তরুণদের উদ্যোগকে স্বাগত জানাতে এবারের বাজেটে ১০০ কোটি টাকা ঘোষণা করা হয়েছে।
আওয়ামী লীগের রাজনীতিতে নারীর অংশগ্রহণ বিষয়ে উপস্থিত তরুণদের প্রশ্নের জবাবে মহিলা লীগ সহ-সভাপতি ওয়াসিকা আয়শা খান বলেন, ‘বর্তমানে জাতীয় সংসদে সরাসরি নির্বাচনের মাধ্যমে আওয়ামী লীগের নারী অংশগ্রহণ ২১ ভাগ। আর আমি মনে করি না আওয়ামী লীগের থেকেও বেশি নারী মনোনয়ন অন্য কোন দল এই মূহুর্তে দিচ্ছে। এমনকি উন্নত দেশেও নারীর অংশগ্রহণ ২৪ ভাগের বেশি নয়।’
তিনি আরও বলেন, ‘আওয়ামী লীগ মনোনয়ন দেয়ার ক্ষেত্রে কিন্তু নারী-পুরুষ বা সুস্থ-প্রতিবন্ধী এ বিষয়গুলোকে প্রাধান্য দেয় না। বরং প্রাধান্য দেয় কে ঐ আসনে জয় পেতে পারে। সুতরাং নারীরা নিজ আসনে ভালো অবস্থান তৈরি করলে আরো বেশি মনোনয়ন পাবে। ’
মূলত বাংলাদেশ সৃষ্টির প্রতিটি ইতিহাসের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে আওয়ামী লীগে। ইতিহাসের অবিচ্ছেদ এই দলটি গত ৭০ বছরে পাকিস্তানী শাসক গোষ্ঠীদের চোখ রাঙ্গানী এবং তার পরবর্তী সময়ে বাংলাদেশের ক্ষমতায় থাকা পাকিস্তানী দোসরদের নানা রোষানলে পড়েছে। কিন্তু সাধারণ মানুষকে পাশে নিয়ে বারবার সামনে এগিয়ে গেছে বাংলাদেশ আওয়ামী লীগ। সে বিষয়ে তরুণদের ভাবনা ও প্রত্যাশা জানতে  '৭০-এ আওয়ামী লীগ: কী ভাবছে তারুণ্য?’ অনুষ্ঠানের আয়োজন করলো সিআরআই।
অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার সময় টেলিভিশন। আর শিগগিরই পুরো অনুষ্ঠানটি টেলিভিশনে সম্প্রচারের আশা করছেন সিআরআই সংশ্লিষ্টরা।

আরও পড়ুন

সিআরআই’র তরুণদের সঙ্গে মতবিনিময় সভা

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop