বাংলার সময়মাদারীপুরের ১২ টি খালের বেশিরভাগই ভরাট হয়ে গেছে

সঞ্জয় কর্মকার অভিজিৎ

fb tw
মাদারীপুরে খননকৃত ১২টি খালের বেশির ভাগই পলি পড়ে ভরাট হয়ে যাওয়ায় বন্ধ হয়ে গেছে নৌযান চলাচল। আর পানির অভাবে কৃষকেরা জমিতে পর্যাপ্ত সেচ দিতে না পারায় ফসল কম উৎপাদন হবার আশঙ্কা করছেন। নজরদারির অভাব ও প্রকল্পে দুর্নীতির কারণে খালগুলো সঠিকভাবে খনন হচ্ছেনা বলে অভিযোগ জেলার সুধীজনদের। তবে পানি উন্নয়ন বোর্ড বলছে, প্রাকৃতিক কারণেই খননকৃত খালগুলো পলি পড়ে ভরাট হয়ে গেছে।  
মাদারীপুর সদরের চৌহদ্দি থেকে বাহাদুরপুর-লাউয়ার বিল পর্যন্ত প্রায় ৪ কিলোমিটারের খালটি চলতি অর্থ বছরে ৪০ লাখ টাকা ব্যয়ে খনন করা হয়। বছর না ঘুরতেই খালটিতে পানিশূন্যতা দেখা দিয়েছে। ফলে চাষাবাদে পানি না পেয়ে বিপাকে পড়েছেন কৃষকেরা।

একই অবস্থা সদরের মাটিকাটা, কলাগাছিয়া, সমাদ্দারসহ বেশ কয়েকটি খালের। এসব খাল খননে সরকার কোটি কোটি টাকা ব্যয় করলেও তার সুফল পাচ্ছেনা মানুষ। বর্ষা মৌসুমে খালগুলোতে পানিতে পরিপূর্ণ থাকার কথা থাকলেও এখন তা শুকিয়ে পরিণত হয়েছে বালুচরে। বেশির ভাগ খালই পলি পড়ে ভরাট হয়ে গেছে। যাও দু-একটি চালু আছে তার মাঝখানে সেতু নির্মাণের অজুহাতে দীর্ঘদিন ধরে বাঁধ দিয়ে বন্ধ করে দেয়া হয়েছে নৌযান চলাচল। ফলে নৌপথে জমির ধান ঘরে তোলা নিয়ে দুঃচিন্তায় শত শত কৃষক।
সুধীজনদের মতে, নজরদারির অভাব ও প্রকল্পে দুর্নীতির কারণে খালগুলো সঠিকভাবে খনন হচ্ছেনা।
অবশ্য পলি পড়ে ভরাট হয়ে যাওয়া খালগুলো পুনরায় খননের কথা জানায় পানি জেলার উন্নয়ন বোর্ডের শীর্ষ কর্মকর্তা। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, 'এই অর্থবছরে যেন আমরা কাজ শেষ করতে পারি সেজন্য যেসব ঠিকাদার জড়িত আছেন তাদেরকে তাগিদ দিয়েছি।'  
৬ কোটি ৫২ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আওতায় ও জলবায়ু পরিবর্তন ট্রাস্ট-এর অর্থায়নে ২০১৬-২০১৯ সালে জেলায় ৩২ কিলোমিটারের ১২টি খাল খনন করা হয়।

আরও পড়ুন

ভূমধ্যসাগরে নৌকাডুবি: তিউনিসিয়া থেকে মাদারীপুরে ফিরলো ৮ তরুণ

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop