মুক্তকথাআসুন একসঙ্গে অন্যায়কে প্রতিহত করি

সময় সংবাদ

fb tw
somoy
উল্লাপাড়ায় মা-‌ছে‌লে‌কে কু‌পি‌য়ে হত্যা, ন‌ড়িয়ায় যুবলীগ নেতা‌কে কু‌পি‌য়ে হত্যা, মে‌হেরপু‌রে গৃহবধূকে ধর্ষ‌ণের পর কু‌পি‌য়ে হত্যা, মাদারীপু‌রে বি‌দ্রোহী প্রার্থী‌র সমর্থক‌কে কু‌পি‌য়ে হত্যা, মুক্তাগাছায় মাদক সেব‌নে বাধা দেয়ায় বৃদ্ধ‌কে কু‌পি‌য়ে হত্যা, শা‌য়েস্তাগ‌ঞ্জে, সাভা‌রে, গলা‌চিপায়  স্ত্রী‌কে কু‌পি‌য়ে হত্যা, ভেদু‌রিয়া, মে‌হে‌ন্দিগঞ্জ, রূপগ‌ঞ্জে ইউপি সদস্য‌কে কু‌পি‌য়ে হত্যা, গুরুদাসপুরে অজ্ঞাত ব্য‌ক্তি‌কে কু‌পি‌য়ে হত্যা। কোপাকু‌পির মেজবা‌নি চল‌ছে চা‌রদি‌কে।
রোমা‌ন্টিক কোপাকু‌পিও আছে, যেমন প্রে‌মের প্রস্তা‌বে সায় না দেওয়ায় কোপা‌নো, বি‌য়ে কর‌তে না পে‌রে কোপা‌নো ইত্যা‌দি। আগে সন্ত্রাসীরা হত্যা কর‌তো, এখন কি‌শোর-তরুণ সক‌লেই নে‌মে প‌ড়ে‌ছে এই স‌ুপার‌হিট ট্রে‌ন্ডে। আর যারা সামাল দি‌তে পার‌বেন না ব‌লে অংশ নি‌তে পার‌ছে না, তারা সর্বশ‌ক্তি দি‌য়ে চেষ্টা কর‌ছে সমাজ ধ্বংসের জা‌তি ধ্বং‌সের ব্যাপক সম‌া‌লোচনায়। ভাবখানা যেন তা‌দের হা‌তে আনুষ্ঠা‌নিক দায়িত্ব বু‌ঝি‌য়ে না দেয়া পর্যন্ত এই সমা‌জের প্র‌তি তা‌দের কোনো দায় নেই। সমাজ ব্যবস্থার দোষ দি‌য়ে নিজ দায় এড়া‌নোর কি চমৎকার ব্যবস্থা। কেউ প্র‌তিবাদ কর‌ছি না, কেবল চিৎকার কর‌ছি যে কেন কেউ প্র‌তিবাদ কর‌ছে না।
‌বি‌চ্ছিন্নভা‌বে প্র‌তিবা‌দে শঙ্কা আর ঝু‌ঁকি থা‌কে। তাই মানুষ ব্য‌ক্তিগতভা‌বে প্র‌তিবাদ কর‌তে উৎসা‌হিত হয় না। আবার একতাবদ্ধভা‌বে প্র‌তিবা‌দে সাহস সঞ্চা‌রিত হয় আর ব্য‌ক্তিগত ঝু‌ঁকিও কম থা‌কে তাই একতাবদ্ধ প্র‌তি‌রো‌ধে অপেক্ষাকৃত দুর্বল লো‌কেরাও অংশ গ্রহণ ক‌রে। সবচাই‌তে ব‌ড় কথা হ‌লো যতক্ষণ পর্যন্ত কোনো মানুষ নি‌জে ক্ষ‌তিগ্রস্ত না হয় বা যতক্ষণ কোনো কা‌জে তার নি‌জেরও স্বার্থ জ‌ড়িত আছে ব‌লে ম‌নে না ক‌রে ততক্ষণ সে কোনো প্র‌তিবাদ বা প্র‌তি‌রো‌ধে অংশ নি‌তে চায় না।
অর্থাৎ, যখন কোনো বিষ‌য়ে অনে‌কের স্বার্থ জ‌ড়িত থা‌কে তখনই সেইসব স্বার্থসং‌শ্লিষ্ট মানু‌ষেরা একতাবদ্ধ হ‌য়ে তা‌দের স্বার্থ সংরক্ষণে তৎপর হয়। আর এই স্বার্থ হয় ব্য‌ক্তিগত আর গো‌ষ্ঠিগত। গো‌ষ্ঠিগত স্বার্থ বল‌তে একই ধর্ম, একই জা‌তি, একই সমাজ বা একই দে‌শের সক‌লের স‌ম্মি‌লিত স্বার্থ বুঝায়, যেখানে কোনো এক‌টি আঘাত সেই গো‌ষ্ঠীর সক‌লেরই কোনো না কোনো ক্ষ‌তির কারণ হয়। ব্য‌ক্তিগত স্বা‌র্থের ব্যাপারটা আমরা আগেও বুঝতাম, এখনও বু‌ঝি। কিন্তু প‌রিবর্তন হ‌য়ে‌ছে গো‌ষ্ঠীগত স্বা‌র্থের বোধগম্যতা নি‌য়ে। অর্থাৎ, সমাজ বা জা‌তি বা দে‌শের স্বার্থ আমার স্বা‌র্থের সা‌থে।
কিভা‌বে জ‌ড়িত বা আদৌ জ‌ড়িত কিনা সেটা আমার কা‌ছে নি‌শ্চিত নয়। দে‌শের স্বা‌র্থে যারা পূর্বে আত্মত্যাগ ক‌রে‌ছেন তারা কিভা‌বে উপকৃত হ‌য়ে‌ছি‌লেন তার কোনো উদাহরণ আমার সাম‌নে নাই। বর্তমান সম‌য়েও যে দু’চারজন আত্মত্যাগ কর‌ছেন তারা কিভা‌বে লাভবান হ‌চ্ছেন তাও আমা‌দের কা‌ছে অস্পস্ট। এক্ষে‌ত্রে গো‌ষ্ঠীগত স্বার্থ আমা‌কে উৎসা‌হিত কর‌ছে না। এখন অব‌শিষ্ট থাক‌ছে কেবল ব্য‌ক্তিগত স্বার্থ।
কিন্তু ব্য‌ক্তিগত স্বার্থ অর্জ‌নে গো‌ষ্ঠীস্বার্থ কোনোভা‌বে ক্ষ‌তিগ্রস্ত হ‌চ্ছে কিনা সেটাও‌তো অন্তত দেখ‌তে হ‌বে। কিন্তু সেখা‌নেও আছে ক্ষোভ। কারণ অন্য কেউ তার ব্য‌ক্তিগতস্বার্থ অর্জ‌নে আমার ক্ষ‌তির তোয়াক্কা কর‌ছে কিনা সেটা না জে‌নে আমি কেন একা অন্যের স্বার্থ দেখ‌তে যাব? হাজা‌রো প্রশ্ন নি‌জের কা‌ছে নি‌জের ম‌নের। সব প্র‌শ্নের উত্তরই বিত‌র্কের মু‌খে অসমাপ্ত থে‌কে যা‌চ্ছে আর চাপা প‌ড়ে যা‌চ্ছে নতুন প্র‌শ্নের পাথর চাপায়।
‌কিন্তু আমি এই বিতর্ক থে‌কে নিষ্কৃতি চাই। আমি নি‌জে স্বার্থপর হ‌তে চাই না, পড়শী‌কেও স্বার্থপর হ‌তে পরামর্শ দেই। 
পা‌শের বা‌ড়ি‌তে চু‌রি গে‌ছে তা‌তে আমার কিছু এসে যায় না। কিন্তু সেই একই চোর নি‌জে‌কে নিরাপদ ভে‌বে যেন অন্য এক‌দিন আমার নি‌জের বা‌ড়ি‌তেও চু‌রি কর‌তে না আসে শুধু সেই জন্য ওই চোর‌কে আমি প্র‌তিহত কর‌তে চাই। আপ‌নিও তা-ই চান। তাই ব্য‌ক্তিস্বা‌র্থেই চলুন ওই চোর‌কে একসা‌থে প্র‌তিহত ক‌রি। কারন এখা‌নে আমার-আপনার ব্যক্তিগত স্বার্থ‌তো জ‌ড়িত আছে। একইভা‌বে, কা‌রো বো‌নের জামাই‌কে কু‌পি‌য়ে হত্যা করা হ‌য়ে‌ছে তা‌তে আমার কিছুই যায় আসে না। কিন্তু আমার মহল্লার কা‌রো বোন জামাই‌কে কু‌পি‌য়ে মারা দুস্কৃতকারী ছে‌লেটা এরপর যেন আমার বোন বা বোন জামাইটা‌কে টা‌র্গেট ক‌রে না ফে‌লে সেই ব্য‌ক্তিস্বা‌র্থে ওই দুস্কৃতকারী‌কে সব ভাই‌য়েরা চলুন একসা‌থে প্র‌তিহত ক‌রি। 
কথায় ব‌লে, আপন বুঝ বো‌ঝে। আসুন আমরাও প্র‌ত্যে‌কে নি‌জেদের ব্য‌ক্তিস্বার্থ সংরক্ষণ ক‌রি। স্বা‌র্থের জয় হোক।।
‌ লেখক: রাজনী‌তি‌বিদ, ‌সৈয়দ মইনুজ্জামান (লিটু)

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop