স্বাস্থ্যপ্রতিদিন গড়ে ৪০ শিশু প্রাণ হারায় পানিতে ডুবে

মুজাহিদ শুভ

fb tw
somoy
জনসংখ্যার অনুপাতে বিশ্বে সবচেয়ে বেশি শিশু পানিতে ডুবে মারা যায় বাংলাদেশেই। প্রতিদিন পানিতে ডুবে গড়ে ৪০টি শিশু প্রাণ হারায়। যা রোগে ভুগে মৃত্যুর অন্যান্য কারণকেও ছাড়িয়ে গেছে। মৃতদের ৭৫ শতাংশেরই বয়স ১ থেকে ৫ বছরের মধ্যে। প্রতি বছর এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে মৃত্যুর সংখ্যা বাড়লেও বিভিন্ন উৎসবে আত্মীয় স্বজনের বাড়িতে বেড়াতে গিয়ে বাড়ে দুর্ঘটনা। ঝুঁকিপূর্ণ এলাকায় দিবা-যত্ন কেন্দ্র নির্মাণ ও সাঁতার প্রশিক্ষণের মাধ্যমে মৃত্যুহার কমানো গেলেও বিশেষজ্ঞরা বলছেন, এক্ষেত্রে সচেতনতার ভূমিকাই সবচেয়ে বেশি।
গেল রমজানে আজিমপুর অফিসার্স কলনীর পুকুরেই ডুবে মরেছে ১০ বছর বয়সী একটি শিশু। লোহার বেড়া দিয়ে ঘিরে দেবার পরও থামেনি মৃত্যু। সময় সংবাদের প্রতিবেদকের সঙ্গে কথার প্রসঙ্গে সরকারি এক কর্মকর্তা জানান গত ২০ বছরে চোখের সামনে এমন ৮ শিশুর সলিলসমাধি দেখেছেন তিনি।
গেল মাসে নরসিংদীর হাফিজপুর গ্রামে ১৮ মাসের শিশুকে হারিয়ে পাগলপ্রায় মা এখন দুশ্চিন্তায় তার অপর শিশুকে নিয়ে। নিরুপায় হয়ে বাড়ি সংলগ্ন ডোবা ভরাটের সিদ্ধান্ত নিয়েছেন খাদিজা বেগম।
বেসরকারি গবেষণা বলছে, গ্রামীন নারীরা গৃহস্থালীর নানা কাজে ব্যস্ত থাকায় মৃত্যুর ৬০ শতাংশই ঘটে সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে। ঝুকিপূর্ণ এই সময়ে শিশুদের নানা দুর্ঘটনা থেকে বাচাতে বেসরকারিভাবে কাজ করছে ৩ হাজারের বেশী শিশু সুরক্ষা কেন্দ্র।
মৃত্যুর প্রকোপ কমাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সমন্বয়ে শিশুদের সাতার শেখানোর কথা ভাবছে স্বাস্থ্য অধিদপ্তর।
স্বাস্থ্য অধিদপ্তর ও সিআইপিআরবির যৌথ গবেষণা বলছে, মৃত্যুর শিকার ৭৫ ভাগ শিশুই বাড়ির ২০ মিটারের মধ্যে ডুবে মারা যায়। এক্ষেত্রে ৬ থেকে ১০ বছরের ৫ লক্ষাধিক শিশুকে সাতার প্রশিক্ষণ দিয়েছে সিআইপিআরবি। তবে অনাকাঙ্খিত মৃত্যু রোধে সরকারকে দ্রুত স্বল্প ও দীর্ঘ মেয়াদে কার্যকরী পদক্ষেপ গ্রহনের আহবান বিশেষজ্ঞদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop