তথ্য প্রযুক্তির সময়হুয়াওয়ের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহার

সময় সংবাদ

fb tw
somoy
চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। জাপানে অনুষ্ঠিত ১৪তম জি টুয়েন্টি সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের ফলশ্রুতিতে এ সিদ্ধান্ত আসলো। বৈঠক শেষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীনা পণ্যের ওপর আপাতত আর কোন শুল্কারোপ করবে না ওয়াশিংটন। এতে করে চীন-যুক্তরাষ্ট্রের শুল্কযুদ্ধের অবসান ঘটতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।
গেলো মাসে মার্কিন কোম্পানি হুয়াওয়ের সঙ্গে আর ব্যবসা করতে পারবেনা । এমন নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। এরপরই আন্তর্জাতিক বাজারে চীনের তৈরি হুয়াওয়ের মোবাইলের বিক্রি অন্তত ৪০ শতাংশ কমে যায়। গুগলসহ মার্কিন কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান সেবা-সুবিধা না দেয়ার ঘোষণা দেয়। এর প্রভাব পড়তে থাকে হুয়াওয়ে ব্যবহারকারীদের ওপর।
শনিবার জাপানের বন্দরনগরী ওসাকায় ১৪তম জি-টোয়েন্টি সম্মেলনের শেষ দিন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে পার্শ্ববৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেড় ঘণ্টার বৈঠকে দু'দেশের মধ্যকার বাণিজ্যযুদ্ধসহ বিভিন্ন আঞ্চলিক ইস্যুতে আলোচনা করেন এই দুই নেতা। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা এবং রফতানি পণ্যে পাল্টাপাল্টি শুল্কারোপ নিয়ে দুই দেশের তিক্ত সম্পর্কের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হলো।
বৈঠকে সম্পর্ক উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রেসিডেন্ট ট্রাম্পের প্রতি আহ্বান জানান চীনা প্রেসিডেন্ট। এসময় বাণিজ্য ইস্যুতে নতুন করে আলোচনায় বসতে সম্মত হন দুই নেতা।
চীন প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, '১৯৭৯ সালে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়েছিল। এই ৪০ বছরে দুই দেশের মধ্যকার সম্পর্কের অনেক কিছুরই ইতিবাচক পরিবর্তন হয়েছে। কিন্তু প্রধান বিষয়টি একনো অপরিবর্তনীয়। যার ফলে দুই দেশের মধ্যে দ্বন্দ্ব চলছে। বাণিজ্য নিয়ে বিরোধে না জড়িয়ে ওয়াশিংটনকে সহযোগিতার আহ্বান জানাচ্ছি।'
জবাবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প চীনের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করলেও বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে সম্মান প্রদর্শনের জন্য বেইজিংয়ের প্রতি আহ্বান জানান।
যুক্তরাষ্ট্র প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, 'আমি মনে করি, চীনের সঙ্গে সম্পর্ক উন্নয়ন খুবই সহজ একটা বিষয়। এ বিষয়ে আমি আন্তরিক। আলোচনার মাধ্যমে বেইজিংয়ের সঙ্গে একটি ভালো বাণিজ্য চুক্তি করতে ওয়াশিংটন পুরোপুরি প্রস্তত।'
বৈঠক শেষে সংবাদ সম্মেলনে হুয়াওয়ের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ঘোষণা দেন ট্রাম্প। বলেন, যুক্তরাষ্ট্রের বাজারে চীনা হুয়াওয়ের পন্য বিক্রির ওপর আর কোনো নিষেধাজ্ঞা নেই। মার্কিন কোম্পানিগুলো হুওয়ায়ের সঙ্গে বাণিজ্যক সম্পর্ক স্থাপন করতে পারবে বলেও জানান ট্রাম্প। এছাড়া, নতুন করে চীনা রফতানি পণ্যে আরো কোনো শুল্কারোপ করবে না ওয়াশিংটন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop