বাণিজ্য সময়'চামড়া শিল্পের ঐতিহ্য ফিরিয়ে আনা সম্ভব'

মামুন আব্দুল্লাহ

fb tw
দেশীয় কাঁচামাল আর শ্রমশক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে চামড়া শিল্পের হারানো ঐতিহ্যকে ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করেন খাত সংশ্লিষ্টরা। এ জন্য পণ্যের নিখুঁত মান এবং দাম নাগালের মধ্যে আনা গেলে বিশ্ববাজারে নিজেদের শক্ত অবস্থান সম্ভব বলে মনে করেন তারা। পণ্য তৈরিতে কেমিক্যাল এবং যন্ত্রপাতি আমদানিতে সহজ শর্ত চান খাত সংশ্লিষ্টরা। 
বিশ্ববাজারে বাংলাদেশের চামড়ার কদর থাকলেও চামড়াজাত পণ্যের চাহিদা ঠিক তার উল্টো। যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান টেকনাভিওর জরিপ বলছে, চামড়াজাত পণ্যের বৈশ্বিক বাজার ২শ' ৪০ বিলিয়ন ডলার। যেখানে রফতানিতে বাংলাদেশের অবদান মাত্র দশমিক চার পাঁচ শতাংশ। তবে এ খরা কাটাতে পণ্যের নিখুঁত মানে নজর দেয়ার পরামর্শ খাত সংশ্লিষ্টদের।
বিদেশি বায়ারদের আকৃষ্ট করতে তাই বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের আয়োজন লেদার ফুটওয়্যার, প্রিন্ট টেক ও গার্টেক্স প্রদর্শনী। যেখানে তুলে ধরা হয় চামড়াজাত পণ্যের কাঁচামাল, তৈরি পণ্য ও পণ্য তৈরির আধুনিক যন্ত্রপাতি। এই মেলার মাধ্যমে বিশ্বের বিভিন্ন বায়ারদের সাথে সরাসরি যোগাযোগ ঘটেছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। 
এ খাতের উন্নয়নে নীতি সহায়তা চান ব্যবসায়ীরা। শিল্পপতিরা যদি বাইরে থেকে মেশিন এনে এ দেশে তৈরি করে আমরা ভালো পণ্য তৈরি করতে পারি। কেমিক্যাল এবং যন্ত্রপাতি আমদানিতে কাস্টমস ফি একটু কমালে আরো স্বল্পমূল্যে পণ্য সরবরাহ সম্ভব বলে মনে করেন বিক্রেতারা।
চামড়া খাত উন্নয়নে আমদানি নির্ভর না হয়ে উৎপাদনমুখী যন্ত্রপাতি তৈরিতে সরকারকে নজর দেয়ার পরামর্শ সংশ্লিষ্টদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop