তথ্য প্রযুক্তির সময়যে কারণে হুয়াওয়ের নিষেধাজ্ঞা তুলে নিলেন ট্রাম্প

সময় সংবাদ

fb tw
somoy
চীনের অভ্যন্তরে যুক্তরাষ্ট্র বাজার হারাতে চায় না বলেই হুয়াওয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ চীনা পণ্যের ওপর আর কোনো শুল্কারোপ না করার ঘোষণা এসেছে ট্রাম্পের কাছ থেকে। এমন মত বিশ্লেষকদের। শনিবার জাপানে জি-টোয়েন্টি সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যকার বৈঠক অনুষ্ঠিত হয়। এটিকে বিশ্ব রাজনীতিতে নতুন সমীকরণ বলছেন কেউ কেউ। এর মাধ্যমে ঘনিষ্ঠ মিত্র রাশিয়ার সঙ্গে চীনের সম্পর্কের বিস্ময়কর পরিবর্তন হতে পারে বলেও মত অনেকের।
শনিবার জাপানের ওসাকায় জি টুয়েন্টি সম্মেলনের শেষ দিনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাণিজ্য ইস্যুতে নতুন করে আলোচনা শুরু করেতে সম্মত হন দুই নেতা। এরপর সংবাদ সম্মেলনে নতুন করে চীনা পণ্যের ওপর শুল্কারোপ না করার ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এর কিছুক্ষণ বিরতিতেই এক টুইটে তিনি ঘোষণা দেন, চীনা টেলিকম প্রতিষ্ঠান হুয়াওয়ে'র সঙ্গে বাণিজ্য করতে পারবে মার্কিন কোম্পানিগুলো।
একটি মাত্র বৈঠকের পরই দুই প্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যকার সম্পর্কের এই পরিবর্তনকে ইতিবাচক বলেছেন বিশ্লেষকরা। এর মাধ্যমে দুই দেশেই উপকৃত হবে বলে মত তাদের।
অর্থনৈতিক বিশ্লেষক শিয়াও জেন বলেন, 'যুক্তরাষ্ট্র এবং চীন, উভয়েই জন্যই এটা ভালো খরব। কারণ এ সিদ্ধান্ত আগামী নির্বাচনে ট্রাম্পকে ইতিবাচক ফল দেবে। অন্যদিকে চীনা অর্থনীতি আরো শক্তিশালী করতে বেইজিংয়ের জন্য ওয়াশিংটনের সহযোগিতা খুবই দরকার।'

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop