বিনোদনের সময়নতুন নামে ছাড়পত্র পেল ‘দুদু মিয়া’

সাব্বির সামি

fb tw
somoy
ঐতিহাসিক গল্পের সিনেমা ‘ফরায়েজী আন্দোলন ১৮৪২’ সেন্সর ছাড়পত্র পেয়েছে। ছবিটি গত ২৭ শে জুন ছাড়পত্র পায়। মার্চে ছবিটি সেন্সর বোর্ডে জমা দেওয়া হয়। ‘দুদু মিয়া’ সিনেমার নাম পরিবর্তন করে ‘ফরায়েজী আন্দোলন ১৮৪২’ নামকরণ করা হয়েছে।
২০১২ সালে ছবিটির কাজ শুরু হলেও শিল্পীদের অসহযোগিতা ও আর্থিক সংকটের কারণে ছবিটি এখনো আলোর মুখ দেখেননি বলে জানিয়েছেন এর পরিচালক ডায়েল রহমান। ঐতিহাসিক গল্পের এই চলচ্চিত্রে দুদু মিয়া চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক আমিন খান। আমিন খানের বিপরীতে অভিনয় করেছেন নওশীন।
ডায়েল রহমান বলেন, ‘ছবিটি ২০১২ সালে শুরু করলেও বারবার আমরা ছবিটি নিয়ে বিপাকে পড়ি। ছবির নায়িকা হিসেবে অভিনয় করেছেন নওশীন। তিনি শিডিউল নিয়ে অনেকবার জটিলতা তৈরি করেছেন। শুটিংয়েও উনার কাছে অসহযোগিতা পেয়েছি। আবার দেখা গেছে আমরা শীতে শুটিং করছি। শীত চলে গেলে এর শুটিংগুলোর জন্য আমাদের এক বছর অপেক্ষা করতে হয়েছে। আবার প্রত্যেকটা শটের জন্য আমাদের লোকেশনগুলো তৈরি করে নিতে হয়েছে। কারণ ছবিটি আরো দেড়শত বছর আগের গল্প নিয়ে নির্মাণ করছি। পাশাপাশি আমরা কয়েকজন মিলে ছবিটি প্রযোজনা করছি। নিজেদের মধ্যে আর্থিক সংকটও ছিল। সব মিলিয়ে ছবিটি মুক্তি দিতে আমাদের এত সময় লেগে গেল।’
ফরায়েজি আন্দোলনের অন্যতম নেতা এবং ভারত বর্ষে ইংরেজ শাসনের বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনকারী দুদু মিয়া। বৃহত্তর ভারতীয় উপমহাদেশ তথা তৎকালীন পূর্ববঙ্গ ও আসাম প্রদেশের নিপীড়িত জনগণের আত্মশক্তির বিকাশ এবং ঔপনিবেশিক শক্তি ও তাদের দোসরদের বিরুদ্ধে প্রতিরোধ সংগ্রামের ইতিহাসে দুদু মিয়া ছিলেন এক অন্যতম মহানায়ক। দুদু মিয়ার সংগ্রাম ও জীবন কাহিনী নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।

আরও পড়ুন

'বৈশাখে হাঁটু জল থাকে না আর আষাঢ় মাসেও বৃষ্টি কম'সময় অনুসন্ধান: দূতাবাস কর্মকর্তা মুনতাসীরের কুকর্ম ঢাকতেই নতুন কমিটি? হাতিয়া চ্যানেলে ভাসছে জাহাজ থেকে পড়ে যাওয়া ৪০টির বেশি কন্টেইনারশাহীনের অস্ত্রপচার শেষ, রাখা হয়েছে পর্যবেক্ষণেমিন্নির নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে ছড়ানো হচ্ছে গুজব

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop