প্রবাসে সময়ইংল্যান্ডে প্রতি বছর বাংলাদেশের পতাকা উত্তোলন হয় যেখানে

সময় সংবাদ

fb tw
১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণার কয়েকদিন পরই বিদেশের মাটিতে ব্যক্তিগত উদ্যোগে প্রথম লাল সবুজের পতাকা উত্তোলনকারী মিছির আলি। তিনি ২৮ মার্চ ইংল্যান্ডের বার্মিংহ্যামের স্মলি পার্কে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। এরপর থেকে প্রতিবছর পতাকা উত্তোলনে মিছির আলির সঙ্গে সমবেত হন হাজারো প্রবাসী। বহির্বিশ্বে দেশের পতাকা উত্তোলন করে গর্বিত মিছির আলি।
বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কাছে ‘কালো মিছির’ নামে পরিচিত ছিলেন মিছির আলী। তার সংগৃহীত ছবিতে দেখা যায়, ১৯৭১ সালে বাংলাদেশে যখন বঙ্গবন্ধুর ডাকে আন্দোলন চলছিল, তখন মিছির আলীসহ অনেক প্রবাসী যুক্তরাষ্ট্রে আন্দোলন করছিলেন। বাংলাদেশের স্বাধীনতা আদায়ে তিনি সবার কাছে বার্তা দিয়ে বেড়িয়েছেন।
বাংলাদেশ স্বাধীন ঘোষণার কয়দিন পরেই অনেক বাধার মুখে বার্মিংহামের এই পার্কে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন মিছির আলীসহ আরো প্রায় দশ হাজার বাঙালি। বাবার এমন কৃতিত্বে গর্বিত তার সন্তান। তবে মিছির আলীর কোনো চাওয়া নেই।
এরপর থেকে এই পার্কে প্রতি বছর প্রবাসীরা ২৮ মার্চ পতাকা উত্তোলন করে থাকেন। এই ঘটনা দেশত্ববোধ ছড়িয়ে দিচ্ছে পরবর্তী প্রজন্মের মধ্যে। ৭৮ বছর বয়সে স্বাভাবিকভাবে বয়সে নুয়ে পড়লেও মিছির আলী সেই তারুণ্য খুঁজে পান এই পার্কে বাংলাদেশের পতাকা উত্তোলন করে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop