ধর্মহজ ফ্লাইটের বাকি দুই দিন, এখনও ভিসাই হয়নি অনেকের

সময় সংবাদ

fb tw
হজ ফ্লাইট শুরুর মাত্র দুই দিন বাকী থাকলেও এখনো ভিসা হয়নি অধিকাংশ যাত্রীর। এরইমধ্যে অনলাইনে প্রায় ১০ শতাংশ যাত্রীর ভিসা আবেদন প্রত্যাখাত হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন এজেন্টরা।
হাব বলছে, দ্রুত এই সংকটের সমাধান না হলে শুরুর দিকের ফ্লাইটের অনেক যাত্রীর যাত্রা বাতিল হবে। এদিকে এ বছর সৌদি সরকার বাড়তি কোন স্লট বরাদ্দ না দেয়ায় ফ্লাইট বাতিল ঠেকাতে যাত্রার সময় পরিবর্তন করলে বড় অংকের জরিমানা করার নিয়ম করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
আগামী ৪ জুলাই থেকে শুরু হচ্ছে হজ ফ্লাইট। এ বছর মোট ১ লাখ ২৭ হাজার বাংলাদেশির হজ পালনে সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। এ জন্য বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্সের বেশিরভাগ টিকিট বিক্রিও প্রায় শেষ পর্যায়ে। অথচ এ পর্যন্ত মাত্র ১৫ হাজার যাত্রীর ভিসা হয়েছে। ভিসা দিতে ধীরগতি ও ই-হজ সিস্টেমে আবেদনের পরে ভিসার আবেদন গৃহীত না হওয়ায় বিপাকে পড়েছেন হজ এজেন্টরা। এছাড়া ফুড ক্যাটারিং নিয়েও আছে জটিলতা।
হজ এজেন্ট মোস্তাফিজুর রহমান বলেন, 'প্রথম চারদিনে ৪০০ জনের ফ্লাইট। এর মধ্যে ৩৫ জনের ভিসা আটকে আছে। এই ভিসাগুলো আদৌ হবে কিনা আমরা জানিনা।'
হাবের সভাপতি শাহাদাত হোসেইন তসলিম বলেন, '৪ জুলাই ও ৫ জুলাইয়ের যে টিকেটগুলো কাটা সেগুলো নন রিফান্ডেবল। কোন কারণে বাতিল হলে জরিমানা গুনতে হবে।'
এ বছর প্রথম অনলাইনে ভিসা দেয়ায় ছোটখাটো ভুলের কারণে কিছু অনুমোদন হয়নি স্বীকার করে হজ ক্যাম্পের পরিচালক বলছেন, দ্রুতই এ সমস্যার সমাধান হবে ।
হজ ক্যাম্পের পরিচালক সাইফুল ইসলাম বলেন, '৫ পেজের তথ্যাবলী পোস্টিংয়ের জন্যে একটু সমস্যা হচ্ছে। কিন্তু সমস্যা হবে না। ভিসা এসে যাবে।'
গত বছর হজ্ব ফ্লাইট বাতিলসহ নানা কারণে বিমানকে এক লাখ সৌদি রিয়াল জরিমানা গুনতে হয়। এ বছর নির্ধারিত ফ্লাইটের বাইরে বাড়তি কোন স্লট দেবেনা সৌদি সরকার। তাই লোকসান এড়াতে যারা যাত্রার সময় পরিবর্তন করবেন তাদের জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।
বিমান মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক বলেন, 'যে কোন সময়ের চাইতে এবার প্রস্তুতি ভাল। ইতোমধ্যে ৬১ হাজার টিকেট হয়ে গেছে। ১৫৭ টা ফ্লাইট যাবে এবং ১৬০টি ফ্লাইটে ফেরত আসবে।'
প্রথমবারের মতো এ বছর হজ যাত্রীদের সৌদি আরবের আগাম ইমিগ্রেশন ঢাকায় হবে। তবে আনুষঙ্গিক সুবিধা না থাকায় শুধু ডেডিকেটেড ফ্লাইটের ৫০ হাজার যাত্রীর আগাম ইমিগ্রেশন হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop