তথ্য প্রযুক্তির সময়এবার অনলাইনে তরুণদের মতামত জানবে আওয়ামী লীগ

কামাল শাহরিয়ার

fb tw
somoy
বাংলাদেশ সৃষ্টির প্রতিটি ইতিহাসের সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে রয়েছে বাংলাদেশ আওয়ামী লীগ। ইতিহাসের অবিচ্ছেদ এই দলটি গত ৭০ বছরে পাকিস্তানী শাসক গোষ্ঠীদের চোখ রাঙ্গানী এবং তার পরবর্তী সময়ে বাংলাদেশের ক্ষমতায় থাকা পাকিস্তানী দোসরদের নানা রোষানলে পড়েছে। কিন্তু সাধারণ মানুষকে পাশে নিয়ে বারবার সামনে এগিয়ে গেছে বাংলাদেশ আওয়ামী লীগ।
গত ২৩ জুন, ৭১ বছরে পা দিয়েছে দেশের প্রাচীনতম রাজনৈতিক দলটি। তারুণ্যের চোখে ৭০ বছরের পথচলায় অর্জন, সাফল্য –ব্যর্থতা এবং ভবিষ্যত প্রত্যাশা জানতে এবার অনলাইন জরিপ চালাচ্ছে আওয়ামী লীগ। মূলত দেশের সব প্রান্তের তরুণদের মনোভাব ও মূল্যায়ণ জানতেই এ প্লাটফর্মকে বেছে নিয়েছে দলটি।
আওয়ামী লীগের সংশ্লিষ্টসূত্র বলছে, আওয়ামী লীগ বরাবরই তারুণ্যনির্ভর দল। তরুণদের প্রত্যাশার কথা সবসময় বিবেচনায় রাখে দলটির নেতৃত্ব। ৭০ তম প্রতিষ্ঠাবার্ষিকী ঘিরে দুটি মতবিনিময় অনুষ্ঠান সফলভাবে আয়োজনের পর দেশের সব তরুণদের মতামত, মূল্যায়ণ, প্রত্যাশা ও পরামর্শ জানতে আগ্রহ করেছেন দলের শীর্ষ পর্যায়। এ লক্ষ্যে এবার অনলাইনে মতামত-জরিপ শুরু হয়েছে।
অনলাইন মতামত-জরিপে অংশ নিতে http://survey.albd.org ঠিকানায় লগইন করতে হবে। এরপর নির্দিষ্ট বক্সগুলো পূরণ করে মতামত সাবমিট করতে পারবেন যে কোনো তরুণ।
সংশ্লিষ্টরা জানান, দেশ পরিচালনায় বাংলাদেশ আওয়ামী লীগের বর্তমান পদক্ষেপ সম্পর্কে সর্বোচ্চ ৫শ শব্দে একজন তরুণ তার অভিমত তুলে ধরতে পারবেন। এছাড়া, বাংলাদেশ আওয়ামী লীগের কাছে প্রত্যাশা জানানোর পাশাপাশি তরুণ প্রজন্মকে রাজনীতি ও দেশ পরিচালনায় আরো সম্পৃক্ত করতে করণীয় বিষয়ে পরামর্শ দেয়া যাবে। একইসঙ্গে, সরকার পরিচালনা কিংবা বিরোধীদলের ভূমিকায় আওয়ামী লীগ কতটা সফল কিংবা ব্যর্থ- সেটির মূল্যায়ণও জানাতে পারবেন তরুণরা।
এরআগে, প্রত্যাশা ও মতামত জানতে তারুণদের সঙ্গে সরাসরি দুটি মতবিনিময় অনুষ্ঠান করা হয়েছে। গত ২৫শে জুন, গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন-সিআরআইয়ের আয়োজনে অনুষ্ঠিত হয় ‘৭০-এ আওয়ামী লীগ: কী ভাবছে তারুণ্য' শিরোনামের মতবিনিময়।
নবনীতা চৌধুরী সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে ছিলেন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আইসিটি প্রতিমন্ত্রী আইসিটি ডিভিশনের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং সংসদ সদস্য ও বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি ওয়াসিকা আয়শা খান।
অপরটি গত ২৯ জুন ‘তারুণ্যের ভাবনায় আওয়ামী লীগ’ শিরোনামে আয়োজন করে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা কমিটি। এই দুই মতবিনিময় সভায় দেশের বিভিন্ন প্রান্তের উদ্যোক্তাসহ তরুণ প্রতিনিধি অংশ নেন। আওয়ামী লীগ নিয়ে তাদের মতামত, ভাবনা ও আগামীর প্রত্যাশা তুলে ধরেন। পাশাপাশি বিভিন্ন বিষয়ে আলোচকদের সরাসরি প্রশ্ন করার সুযোগ পান। দুটো মতবিনিময় অনুষ্ঠানে আওয়ামী লীগ নেতারা তরুণদের প্রশ্নের উত্তর দেওয়ার পাশাপাশি রাজনৈতিক কর্মী হিসেবে দলের সফলতা ও সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরেন।

আরও পড়ুন

সিআরআই’র তরুণদের সঙ্গে মতবিনিময় সভা‘তরুণদের সম্পৃক্ততায় গড়ে উঠবে সোনার বাংলা’'সেপ্টেম্বরের পর থেকে ফেসবুকে হস্তক্ষেপ করবে সরকার'

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop