বাণিজ্য সময়বছর ঘুরলেও ইফডি মেশিনের যুক্ত হয়নি সার্ভার

সাজিদ রাজু

fb tw
কথা ছিল দোকানে বসানো ইএফডি মেশিনের সঙ্গে এনবিআর-এর সার্ভার সংযুক্ত করে নতুন অর্থবছরে শুরু হবে অনলাইনে ভ্যাট আদায় কার্যক্রম। কিন্তু বছর শুরু হলেও এসবের তেমন কোন কার্যক্রম নেই জাতীয় রাজস্ব বোর্ডের। ব্যবসায়ীরা বলছেন, ৪ ধাপের ভ্যাট ব্যবস্থার বিভিন্ন বিষয় নিয়ে এখনো অন্ধকারে তারা। তবে ভ্যাট কর্মকর্তাদের দাবি, না বোঝার মতো তেমন কিছু নেই নতুন আইনে। তাই নেই বাস্তবায়নের চ্যালেঞ্জও। দুই মাসের মধ্যেই শেষ হবে মেশিন সরবরাহ ও ভ্যাট সংগ্রহে নিয়োজিতদের প্রশিক্ষণের কাজ।   
পহেলা জুলাই থেকে কার্যকর হয়েছে ২০১৯-২০ অর্থবছরের বাজেট। কার্যকর হয়েছে বাজেটের অন্যতম আলোচিত বিষয় নতুন ভ্যাট আইন। এতে বিভিন্ন পণ্য ও সেবার ক্ষেত্রে রাখা হয়েছে ৫, সাড়ে ৭, ১০ ও ১৫ শতাংশ ভ্যাটের বিধান। তুলে দেয়া হয়েছে আগের প্যাকেজ ভ্যাট।
নতুন ভ্যাট আইন কার্যকর করার ক্ষেত্রে বলা হয়েছে মাঠ পর্যায়ে বিতরণ করা হবে ইলেক্ট্রনিক ফিসক্যাল ডিভাইস -ইএফডি। ভ্যাট ফাঁকি রোধ ও তদারকি জোরদারে এ ডিভাইস সরাসরি যুক্ত থাকবে এনবিআর এর সার্ভারে। কিন্তু অর্থবছর শুরু হলেও বিতরণ করা হয়নি সেই যন্ত্র। এমনকি নতুন আইনের পরিবর্তন বা সংযোজন-বিয়োজন নিয়ে ধারণা পরিষ্কার নয় ব্যবসায়ীদেরও।
তবে মাঠ পর্যায়ের ভ্যাট অফিস বলছে, তেমন কোন পরিবর্তন নেই নতুন আইনে। মাস দুয়েকের মধ্যেই শেষ হবে বিনামূল্যে ইএফডি মেশিন বিতরণ।
অতিরিক্ত কমিশনার মুহম্মদ জাকির হোসেন বলেন, যারা ট্যাক্স পেয়ার আছেন তাদের সবাইকেই আমরা ট্রেনিং দিয়ে দেব যেন আগামী মাসের রিটার্নটা নতুন আইনের আওতায় তারা দিতে পারেন। 
যেসব করদাতা অনলাইনে কর পরিশোধ করতে পারবেন না তাদের করের তথ্য কর্মকর্তারাই অনলাইনে অন্তর্ভুক্ত করে দেবেন, তাই শতভাগ ভ্যাটের তথ্যই অনলাইনে চলে যাবে বলেও জানান তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop