মহানগর সময়সিলেট নগরীর একাংশে পানি সংকট

ইকরামুল কবির

fb tw
প্রচণ্ড গরম আর তাপদাহের মাঝে সিলেট নগরীর একাংশজুড়ে পানির জন্য চলছে হাহাকার। একদিন দু’দিন নয় মাসজুড়েই সিলেট সিটি করপোরেশনের পানি সরবরাহ পাচ্ছেন না বলে অভিযোগ করেছেন অনেক এলাকার অধিবাসীরা। এমন পরিস্থিতিতে পুকুরের শেওলাযুক্ত পানি কিংবা অন্য জায়গা থেকে কেনা পানি দিয়ে চলতে হচ্ছে তাদের। সিটি মেয়র পরিস্থিতির কথা স্বীকার করে শোনালেন মহাপরিকল্পনার কথা।
যে সময় শিশুদের স্কুলে যাওয়ার কথা, ওই সময় সিলেট নগরীর শিবগঞ্জ সাদিপুরের মৌচাক এলাকার শিশুরা ঠেলা করে পুকুর থেকে ময়লা শেওয়াযুক্ত পানি নিয়ে যাচ্ছে বাসার কাজে সহযোগিতার জন্য। এই দৃশ্য এ এলাকাতেই শুধু নয়। শিবগঞ্জ, সাদিপুর, সোনারপাড়া, রায়নগরসহ বিভিন্ন জায়গায় পানি সরবরাহে চলছে ভেলকি বাজি। যারা বিত্তশালী তারা পানি কিনছে, আর যাদের পানি কেনার টাকা নেই, তাদের ঘরের নারীরা অন্যের বাড়ি থেকে পানি চেয়ে জীবন বাঁচাচ্ছে।
সাড়ে ২৬ বর্গকিলোমিটারের সিলেট নগরীর ২৭টি ওয়ার্ডের বাসিন্দাদের জন্য পানির চাহিদা রয়েছে ৮ কোটি লিটার। বর্তমানে ১৫ হাজার গ্রাহকের জন্য  সাড়ে ৪ কোটি লিটার পানি সরবরাহ করা হচ্ছে। সিটি করপোরেশনের পানি শাখা বলছে তা পর্যাপ্ত। কিন্তু এতো পানি যায় কোথায়। 
মেয়র বলছেন, বৈধ গ্রাহকের চেয়ে অবৈধ গ্রাহের সংখ্যা দ্বিগুণের চেয়েও বেশি। কোনভাবে তা দমন করা যাচ্ছে না। তবে, তা কঠোর হাতে দমনসহ নগরবাসীকে শতভাগ পানি সরবরাহে সিটি করপোরেশন কাজ করছে। 
সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এই সমস্যা কীভাবে সমাধান করা যায় সেই লক্ষ্যে আমরা কাজ করছি।
সিলেট নগরীর ছয় লাখ অধিবাসীর পানির চাহিদার কথা বিবেচনায় এনে ২০০৬ সালের নগরীর কুশিঘাট এলাকায় দু’কোটি ৮০ লাখ লিটার ক্ষমতা সম্পন্ন পানি সরবরাহ প্রকল্প স্থাপন করা হয়। ২০১৪ সালে মাত্র ৭৭ হাজার লিটার পানি সরবরাহ দিয়ে ওই প্রকল্পের যাত্রা শুরু করে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop