ধর্মক্যাম্পে দুর্ভোগে হজযাত্রীরা

সময় সংবাদ

fb tw
সময়ের সঙ্গে হজ ব্যবস্থাপনা উন্নত হলেও বাড়েনি আশকোনা হজ ক্যাম্পের ধারণ ক্ষমতা ও আনুষঙ্গিক সুযোগ সুবিধা। সৌদি আরবের আগাম ইমিগ্রেশন সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য দূরের হাজিদের ২ থেকে তিন দিন আগেই হজ ক্যাম্পে রিপোর্ট করতে হচ্ছে। কিন্তু ডরমিটরিতে থাকার পর্যাপ্ত সিট ও প্রয়োজনীয় টয়লেট সুবিধা না থাকায় প্রত্যন্ত অঞ্চল থেকে আসা হজযাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ক্যাম্পের রেস্তোরাঁয় খাবারের বাড়তি দাম নেয়ারও অভিযোগ হাজিদের।
হাজিদের দুর্ভোগ কমাতে প্রতিবছরই নেয়া হচ্ছে নানা উদ্যোগ। অনলাইন ভিসা দেয়া ও প্রথমবারের মতো সৌদি অংশের আগাম ইমিগ্রেশন হচ্ছে ঢাকায়। তবে সময়ের সাথে হজযাত্রীর সংখ্যা কয়েকগুণ বাড়লেও সে অনুপাতে বাড়েনি হজ ক্যাম্পের সুবিধা।
এদিকে অঞ্চলভিত্তিক মুয়াল্লেম বা গাইড নিয়োগ না হওয়ায় প্রত্যন্ত অঞ্চল থেকে আসা হাজিরা বিপাকে পড়েছেন। পাচ্ছেন না প্রয়োজনীয় সেবা। রেস্তোরাঁয় খাবারের মান ও দাম নিয়েও রয়েছে অভিযোগ। সইতে হচ্ছে মশার কামড়ও।
অবকাঠামোগত সীমাবদ্ধতার কারণে সমস্যা হচ্ছে স্বীকার করে হজ ক্যাম্পের পরিচালক বলছেন, সর্বোচ্চ সেবা নিশ্চিত করার চেষ্টা করা হচ্ছে।
হজ ক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বলেন, এই হজ ক্যাম্প যখন শুরু করা হয় তখন মাত্র ১০ হাজার মানুষের কথা মাথায় রেখে শুরু করা হয়েছিল। এখন মানুষ বেশি হওয়ায় সবকিছুতেই চাপ একটু বেশি পড়ছে। হজযাত্রীদের সর্বোচ্চ সুবিধা দিতে আমরা কাজ করে যাচ্ছি।
হজ ক্যাম্পে দেড় হাজার হাজি থাকার ব্যবস্থা থাকলেও পুরুষ ও মহিলা ডরমিটরি মিলিয়ে বর্তমানে অবস্থান করছেন তিন হাজার হজযাত্রী। ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন যাত্রীর মধ্যে আগাম ইমিগ্রেশন হবে ৬০ হাজার হজযাত্রীর।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop