বাণিজ্য সময়ভারতীয় পেঁয়াজের দাম বেড়ে দ্বিগুণ

সময় সংবাদ

fb tw
somoy
এক সপ্তাহের ব্যবধানে হিলি স্থলবন্দরে ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম বেড়ে হয়েছে দ্বিগুণ। এর কারণ হিসেবে পেঁয়াজ রপ্তানিতে ভারত সরকারের দেয়া প্রণোদনা প্রত্যাহার ও উৎপাদন কম হওয়াকেই দায়ী করছেন আমদানিকারকরা। তবে, এই যুক্তি মানতে নারাজ পাইকাররা। তাদের দাবি আমদানি কমিয়ে বাড়ানো হয়েছে দাম।
চলতি বছরের শুরু থেকেই বৈরী আবহাওয়ার কারণে পেঁয়াজের উৎপাদন কমেছে ভারতের বিভিন্ন রাজ্যে। এই প্রেক্ষাপট বিবেচনায় অভ্যন্তরীণ চাহিদা মেটাতে নিত্য দরকারি এই পণ্য রপ্তানিতে দেয়া ৫ শতাংশ নগদ প্রণোদনা প্রত্যাহার করে নেয় দেশটির সরকার। এতে বেড়ে যায় পেঁয়াজ আমদানি মূল্য। সেই সঙ্গে তীব্র গরমে আমদানি পথেই নষ্ট হচ্ছে অনেক পেঁয়াজ। এসব কারণেই ভারতীয় পেঁয়াজের দাম বেড়েছে বলে মনে করেন আমদানিকারকরা।
তাদের দেয়া তথ্য মতে, এক সপ্তাহ আগে যে মানের পেঁয়াজ বিক্রি হয়েছে ১০ থেকে ১২ টাকা কেজি দরে, সেই মানের পেঁয়াজের বর্তমানে বিক্রি হচ্ছে ২৪ থেকে ২৭ টাকায়।
পেঁয়াজ আমদানিকারক সাইফুল ইসলাম বলেন, পেঁয়াজের দাম বেড়ে গেছে। ভারতীয় রফতানিকারকরা সরকার থেকে যে ভর্তুকি পেতেন তা এখন আর পাচ্ছেন না। এছাড়া পেঁয়াজ পচে যাওয়ায় দাম বেড়ে গেছে।
হঠাৎ দাম বেড়ে যাওয়ায় হিলি স্থলবন্দরে নিত্য প্রয়োজনীয় মসলা জাতীয় এই পণ্য কিনতে এসে বিপাকে পড়ছেন ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলের পাইকাররা।
তবে ব্যবসায়ীরা যেন অযথা আর্থিক ক্ষতির মুখে না পড়েন, সেজন্য এই কাঁচাপণ্য দ্রুত ছাড় দেয়া হচ্ছে বলে জানান হিলি পানামা পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক।
তিনি বলেন, আগে যেখানে ৩০ থেকে ৪০ গাড়ি পেঁয়াজ প্রবেশ করত এখন তা ১৫ থেকে ২০ গাড়ি হয়ে গেছে।
হিলি স্থলবন্দরের দেয়া তথ্য মতে, গেল জুনে ১৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে আর চলতি মাসের প্রথম চার কর্ম দিবসে এই বন্দর দিয়ে আমদানি হয়েছে ১৫শ' ৫০ মেট্রিক টন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop