বাণিজ্য সময়'আবাসন খাতে বাজেটের সুবিধা কাজে লাগবে না'

হরিপদ সাহা

fb tw
somoy
বাজেট পাসের পর প্রতি বস্তা সিমেন্টে ২০ টাকা আর টনপ্রতি রডে ৩ হাজার ৫শ' টাকা পর্যন্ত দাম বেড়েছে। উৎপাদনকারীরা বলছেন, কাঁচামালের ওপর অগ্রিমকর বসানোর পাশাপাশি খুচরা পর্যায়ে বিক্রিতে ৫ শতাংশ ভ্যাটের কারণেই দাম বাড়ছে। আবাসন ব্যবসায়ীরা বলছেন, নির্মাণ উপকরণের দাম এভাবে বৃদ্ধি পেলে আবাসন খাতের জন্য বাজেটে দেয়া সুবিধা কাজে লাগবে না।  
অর্থনৈতিক উন্নয়নের সাথে সাথে উন্নত আবাসন এবং অবকাঠামো নির্মাণের প্রবণতা বেড়ে যাওয়ায় দেশে গড়ে ওঠে রডসহ বিভিন্ন ধরনের স্টিলসামগ্রী ও সিমেন্ট তৈরি কারখানা। বর্তমানে দেশের বার্ষিক চাহিদার দ্বিগুণ পরিমাণ উৎপাদন সক্ষমতা আছে স্থানীয় স্টিলখাতে। আর স্থানীয় চাহিদা পূরণের পরসিমেন্ট এখন বিশ্বের রপ্তানিও হচ্ছে। তবে, এবারের বাজেটে সিমেন্ট ও স্টিল শিল্পের সব ধরনের কাঁচামালের ওপর ৫ শতাংশ অগ্রীম কর বসানো হয়েছে। সেইসাথে খুচরা পর্যায়ে রড বিক্রিতে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। অগাম আয়কর ও উৎসে কর আগে বছরশেষে মোট আয়ের ওপর সমন্বয় করা হলেও সে সুবিধা নেই পরিবর্তিত করকাঠামোতে।
মেট্রোসেম সিমেন্ট ও স্টিল মিলস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো শহিদুল্লাহ বলেন, ১৩ তারিখে ভ্যাট নির্ধারণের সাথে সাথে আমরা যত কাঁচামাল এনেছি, সবকিন্তু ৫ ভাগ বাড়তি ট্যাক্স দিয়ে আনতে হয়েছে 
চলতিবছরের বাজেটে আবাসনখাতের জন্য স্ট্যাম্প ডিউটি ও নিবন্ধন ফি কমানোসহ বেশকিছু ইতিবাচক নীতি গ্রহণ করা হলেও নতুন করে রড, সিমেন্টের মত প্রধান নির্মাণসামগ্রীর দাম বৃদ্ধি পাওয়ায় হতাশ হয়েছেন এখাতের ব্যবসায়ীরা।
 রিহ্যাব সভাপতি শামসুল আলামিন বলেন, রডের দাম সিমেন্টের দাম যেভাবে বৃদ্ধি করা হলো, সেটা আমাদের সেক্টরের জন্য কঠিন হয়ে যাবে। বিশেষ করে ক্রেতা আছেন তারা বাজেটের বেনিফিট পাবেন না। 
 
সরকারি অবকাঠামো নির্মাণ এবং আবাসন দেশের উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণখাত উল্লেখ করে এই অর্থনীতিবিদ বলছেন, নীতি প্রণয়নে তার বহুমুখী প্রভাব আমলে নেয়া উচিৎ।
 ড. খোন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, নির্মাণখাতের জন্য এরকম একটি শিল্পকৌশল আনতে চাই  উৎপাদন থেকে শুরু করে পণ্য বিপণন পর্যন্ত বিভিন্নমুখী যে কার্যক্রমগুলো হয় সে বিষয়গুলো  উল্লেখ থাকবে।
বাাজেটের পর শিল্পখাতে গ্যাসের দামও ৩৮ শতাংশের মত বাড়ানো হয়েছে। যা রড সিমেন্টের মত শিল্পের উৎপাদন খরচ আরেক দফা বৃদ্ধি করবে বলে মনে করেন পর্যবেক্ষকরা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop