মহানগর সময়অবহেলাতে তিন বছরেই মারা গেল সিংহ ‘হীরা’

সময় সংবাদ

fb tw
somoy
জাতীয় চিড়িয়াখানায় বন্দি সিংহ হীরা। মাত্র তিন বছর বয়সেই মারা গেল সিংহটি। চিড়িয়াখানা কর্তৃপক্ষের চরম অবহেলা আর অব্যবস্থাপনায় মারা যায় হীরা। তবে কবে কখন হীরা মারা গেছে তা নিশ্চিত করেনি চিড়িয়াখানা কর্তৃপক্ষ।
২০১৬ সালের ১৯ জানুয়ারি বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্মগ্রহণ করে হীরা। জন্মের পর স্বাভাবিকভাবে বেড়ে উঠছিল। দুই বছর বয়সে শক্তি আর ক্ষিপ্রতায় পরিপূর্ণ হয়ে আফ্রিকান সিংহ হিসেবে হুঙ্কার ছাড়তে শুরু করে। তবে ঢাকা জাতীয় চিড়িয়াখানায় আনার প্রায় এক বছরের ভেতরে শক্তি, ক্ষিপ্রতা আর জৌলুস হারিয়ে মারা যায়।
এ বিষয়ে জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ডা. এসএম নাজমুল ইসলাম বলেন, গত বুধবার মারা গেছে সিংহ হীরা। বৃহস্পতিবার ময়নাতদন্ত হয়েছে সিংহ হীরার।
যেখানে একটি সিংহের গড় আয়ু প্রায় ২০ বছর, সেখানে কীভাবে জন্মের তিন বছরেই মৃত্যু হয়েছে হীরার এজন্য প্রাণীপ্রেমীরা চিড়িয়াখানার অবহেলাকে দায়ী করলেও চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে হীরার জন্মগত ত্রুটি ছিল।
বঙ্গবন্ধু সাফারি পার্কের সাবেক প্রকল্প পরিচালক সফিউল আজম জানিয়েছেন, জাতীয় চিড়িয়াখানায় দেয়ার সময় সিংহটি সুস্থ ছিল।
খোঁজ নিয়ে জানা যায়, ২০১৬ সালের ১৯ জানুয়ারি বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্মগ্রহণ করে হীরা। ২০১৮ সালের ২ মে সাফারি পার্ক থেকে হীরা নামের সিংহটিসহ মোট চারটি সিংহ ও দুটি ভাল্লুক চিড়িয়াখানায় দেয়া হয়। সিংহটি তখন পুরোপুরি সুস্থ ছিল।
কিন্তু চিড়িয়াখানায় আসার পর থেকেই সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে দিন দিন মৃত্যুর পথের যাত্রী হয়েছে হীরা। এমনকি তার গায়ে মাছি ভনভন করা অবস্থায় চিড়িয়াখানা কর্তৃপক্ষ তার প্রদর্শন অব্যাহত রাখে। পরে অসুস্থ হীরার ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ব্যাপক সমালোচনার মুখে পড়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। বাধ্য হয়ে সিংহের খাঁচাকে দর্শনার্থীদের থেকে আড়াল করে রাখা হয়। এ অবস্থায় মারা যায় সিংহ হীরা। তার পেটে দুটি টিউমার ধরা পড়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop