মহানগর সময়পদ্মা সেতুর কাজ ‘ঝুঁকিতে ফেলতেই’ শিশু বলির গুজব

এহসান জুয়েল

fb tw
পদ্মা সেতুর নির্মাণ কাজকে ঝুঁকির মুখে ফেলতেই শিশু বলির কথা বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো হচ্ছে বলে মনে করেন নিরাপত্তা বিশ্লেষকরা। তারা বলছেন, একটি গোষ্ঠী পরিকল্পিতভাবে সামাজিক অস্থিরতা তৈরির ষড়যন্ত্র করছে। বড় ধরনের দুর্ঘটনার আগেই আইনশৃঙ্খলা বাহিনীকে সক্রিয় হওয়ার তাগিদ বিশেষজ্ঞদের।
স্বপ্নের পদ্মা সেতু। দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের কোটি মানুষের স্বপ্নকে ধারণ করে তিল তিল করে বেড়ে ওঠা এ সেতুর দুই কিলোমিটারের বেশি এখন দৃশ্যমান।
শুরু থেকেই নানা জটিলতা আর ষড়যন্ত্রের পথ পেরুতে হয়েছে স্বপ্নের সেতুকে। এবার তার সাথে যোগ হলো পরিকল্পিত একটি গুজব।
সামাজিক যোগাযোগ মাধ্যমে গত কয়েক দিন ধরে ছড়িয়ে দেয়া এ গুজবে বলা হচ্ছে, পদ্মা সেতুর জন্য প্রয়োজন, এক লাখ শিশুর মাথা। এজন্য সারা দেশে ৪২টি দল স্কুলে গিয়ে, বাড়ি থেকে অপহরণ করছে শিশুদের। ২০১৫ সালে পিলারের কাজ শুরুর সময় চীনের ঠিকাদার প্রতিষ্ঠানের কর্মীদের গরু জবাই-এর রক্ত প্রবাহের ছবি ব্যবহার করে এ গুজবকে ভিত্তি দেয়ার চেষ্টা চলছে।
আতঙ্কিত হয়ে কোথাও কোথাও বন্ধ করে দেয়া হয়েছে স্কুল। ছেলেধরা সন্দেহে বিভিন্ন স্থানে ঘটছে গনপিটুনির ঘটনাও। ২০১৩ সালে দেলোয়ার হোসেন সাঈদীকে চাঁদে দেখা যাওয়ার গুজব ছড়িয়ে দেশজুড়ে সহিসংতায় প্রাণ হারান ৭৮ জন। পদ্মা সেতু নিয়ে গুজব কি তেমন কোনো অপতৎপরতার চেষ্টা?
নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল আব্দুর রশীদ বলেন, আমি মনে করি এটা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত একটা গুজব। এসব গুজব ছড়িয়ে একটা সংঘাতের চেষ্টা চলছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধ্যাপক হাফিজুর রহমান কার্জন বলেন, এটা নিশ্চয় কোনো একটা গোষ্ঠী ছড়াচ্ছে। সরকারকে বিরক্ত করতেই এমন কাজ। এই গুজব মানুষের মধ্যে একটা উৎকণ্ঠার চেষ্টা করবে এবং সমাজের মধ্যে একটা অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি করবে।
আগামী এক সপ্তাহের মধ্যে পদ্মা সেতুর পাইল ড্রাইভিংয়ের কাজ শতভাগ শেষ হবে বলে এ সময়টাকেই গুজব ছড়ানোর জন্য বেছে নেয়া হয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop