মহানগর সময়‘ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন ২০২১-এ সীমাবদ্ধ নয়’

সময় সংবাদ

fb tw
ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন ২০২১ সাল পর্যন্ত সীমাবদ্ধ নয়। ১৫ বছরের মহাপরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানালেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। 
বুধবার (১০ জুলাই) সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'ডিজিটাল বাংলাদেশ: সমৃদ্ধির অগ্রযাত্রায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি' শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।
জাতীয় সংসদকে ডিজিলাইজড করতে সদস্যদের নিয়ে হচ্ছে তিন দিনব্যাপী কর্মশালা। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জানালেন, প্রায় দেড় হাজার সরকারি সেবার মধ্যে তিনশোর বেশি ডিজিটাল পদ্ধতিতে দেয়া হচ্ছে। অনলাইন কার্যক্রমে কাজের গতি বাড়বে ও দুর্নীতি কমবে বলেও আশা তার।
জয় বলেন, ডিজিটাল বাংলাদেশের ভিশন শুধু ২০২১ সালে শেষ নয়, আমরা প্ল্যানিং করছি আগামী ১৫ বছরের। আর আমরা যদি দেশের মানুষকে এই আশা, এই উন্নয়ন দিয়ে যেতে পারি আমার আশা আছে দেশের মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়ে ক্ষমতায় রাখবে অতোদিন। 
অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুত হচ্ছে বাংলাদেশ। তিনি বলেন, স্টার্টআপ বিজনেসের যে তরুণ উদ্যোক্তারা আছেন তাদের জন্য ১০০ কোটি টাকা এই বাজেটে বরাদ্দ রেখেছেন প্রধানমন্ত্রী। আমরা সেগুলো তরুণদের কাছে পৌঁছে দেবার জন্য আইসিটি ডিভিশনে ইনোভেশন ডিজাইন অটোপ্রেনারশিপ একাডেমি সাথাপন করেছি।
প্রধান অতিথির বক্তব্যে জাতীয় সংসদের স্পিকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী বলেন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা দ্রুত অর্জন করার জন্য আইসিটির বিকল্প নেই। 
তিনি বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সেবা সম্প্রসারণের মধ্য দিয়ে জনগণের জীবন মান উন্নয়নে গুণগত ও ইতিবাচক পরিবর্তন সাধন করা সম্ভব হচ্ছে। 
তথ্যপ্রযুক্তিনির্ভর মানসম্মত শিক্ষা দিয়ে তরুণ প্রজন্মকে প্রগতিশীল করে তোলার আহ্বান জানান সজীব ওয়াজেদ। তিনি আরো জানান, উন্নত দেশের সঙ্গে একযোগে ফাইভ-জি নেটওয়ার্ক বাংলাদেশেও চালু হবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop